খেলানিউজফুটবল

ফুটবলের পরিকাঠামো বদলানো দরকার, মন্তব্য লাল-হলুদ কোচের

Advertisement

লিভারপুলের কিংবদন্তি ফুটবলার (Footballer) রবি ফাওলার (Robbie Fowler) ভারতের (India) মাটিতে দ্বিতীয় ম্যাচের পরেই তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন। তিনি সাফ জানিয়ে দিয়েছিলেন যে, ইস্টবেঙ্গল (Eastbengal) ক্লাবে যে ভারতীয় ফুটবলাররা খেলছেন, তাদের দেখে মনে হয় যেন আগে কখনও ফুটবলের কোচিংই করেনি। যদিও পরবর্তীকালে তিনি জানান যে তাঁর মন্তব্যের উল্টো ব্যাখ্যা করা হয়েছে।

ফাওলার যেটা বলতে চেয়েছিলেন তা হল, ইস্টবেঙ্গল দলে এমন অনেক ভারতীয় ফুটবলার রয়েছেন যাঁরা প্রযুক্তিগতভাবে খুব একটা সচল নন। আর সেটা ছোটোবেলা থেকে সঠিক কোচিং না পাওয়ার কারণেই এমনটা হয়ে গেছে। আগামীকাল মাঠে নামার আগে ভারতীয় ফুটবল সম্পর্কে আরও একবার নিজের মতামত জানালেন ইস্টবেঙ্গল দলের কোচ। ভারতীয় ফুটবলের মান কীভাবে আরও উন্নত করা যায়, সেটা নিয়েও তিনি মন্তব্য করলেন।

তিনি বললেন, “দলের অন্য ফুটবলারদের সঙ্গে ভারতীয় ফুটবলারদের বোঝাপড়া আরও ভালো হতে পারে। এটা আমি কোনও অসম্মানের জায়গা থেকে বলছি না। তবে এটাই বাস্তব। লোকজনের ধারণা বদল করা খুব একটা সহজ কাজ নয়। কারণ ওটা নিয়ে তাঁরা বেড়ে উঠেছেন।” ফাওলার আরও যোগ করেন, “ভারতে একেবারে তৃণমূল স্তর থেকে ফুটবলের পরিবর্তন করা দরকার। বর্তমান তরুণ প্রজন্মকে আরও বেশি করে শিক্ষিত এবং উন্নত করতে হবে যাতে তারা একদিন পেশাদার ফুটবল খেলতে পারে। আই লিগ এবং আইএসএল অনায়াসে খেলতে পারে। আরও বেশি করে তাদের এই খেলাটাকে বুঝতে হবে। যত বেশি বুঝবে, তত উন্নতি করতে পারবে।”

লাল-হলুদ ব্রিগেডের কোচ বেশ জোর গলাতেই বললেন যে ভারতে প্রতিভার কোনও অভাব নেই। কিন্তু, সেই প্রতিভাকে কীভাবে ব্যবহার করা হচ্ছে, সেখানেই আসল সমস্যা লুকিয়ে রয়েছে। সেকারণে একেবারে ছোটোবেলা থেকেই ফুটবল সম্পর্কিত শিক্ষা সবথেকে বেশি দরকার। ফাওলার বললেন, “এখানে প্রতিভাবান ফুটবলারের কোনও অভাব নেই। কিন্তু, ফুটবল মাঠে নামতে গেলে বুদ্ধিটাও দরকার, যেটা খেলার সঙ্গেই বেড়ে ওঠে এবং ভালো ফলাফলের উপযোগী হয়। আমরা চাই ভারতের জাতীয় ফুটবল দল সফল হোক। আমরা চাই দেশের তরুণ প্রজন্ম ফুটবলটাকে আরও ভালো করে বুঝুক। কোথায়, কখন পাস দিতে হবে, সেটা সবার আগে জানতে হবে।”

খানিকটা উদাহরণ দিয়ে তিনি বোঝালেন, “অনেক সময় খেলোয়াড়রা ভালো জায়গায় থাকলেও বলটা পাস করে দেন। তবে এটা নিশ্চিত করতে হবে যে আপনি সঠিকভাবে বলটা পাস করছেন। এমন তো আর হতে পারে না যে প্রতিবারই আপনি বিপক্ষের খেলোয়াড়কে পরাস্ত করতে পারবেন। শুধু বলটাকে ছেড়ে দিয়ে নিজের কাজটা সঠিকভাবে করতে হবে।”

প্রিমিয়ার লিগ ইতিহাসে রবি ফাওলার সপ্তম সর্বোচ্চ গোলদাতা। ভারতীয় ফুটবলের উন্নতির কথা ভেবে তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন। তিনি বললেন, “ফুটবল এমনিতেই একটা সহজ খেলা। তার উপরে যদি সহজ কয়েকটা পন্থা অবলম্বন করা যায়, তাহলে সেটা আরও সহজ হয়ে ওঠে। আমি নিজের দলের ফুটবলারদেরও এই একই কথা বলি।”

Tags

Related Articles

Back to top button