Categories: দেশনিউজ

নাগরোটাকাণ্ডে নয়া মোড়, খোঁজ মিলল দেড়শো মিটার লম্বা একটি সুড়ঙ্গের

Advertisement

Advertisement

শ্রীনগর: একদিকে যখন লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা পরিস্থিতি অব্যাহত, ঠিক তখন জম্মু-কাশ্মীরে একের পর এক সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান। ভারতের জন্য এভাবেই সুরঙ্গপথ করেছিল জঙ্গিরা। আর সেই সুরঙ্গ দিয়েই পাকিস্তানের মধ্যে প্রায় ২০০ মিটার ঢুকে পড়েছে ভারতীয় নিরাপত্তা রক্ষীর জওয়ানরা। এক সর্বভারতীয় সংবাদপত্রে কেন্দ্রীয় সরকারের এক শীর্ষস্থানীয় নেতাকে উদ্ধৃত করে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, গত ১৯ নভেম্বর পাক মদদপুষ্ট জঙ্গিরা জম্মু-কাশ্মীরে নাগরোটাকাণ্ডে বিস্ফোরণ ঘটায়। সেখানে এই সুরঙ্গ পথ দিয়ে প্রবেশ করেছিল জঙ্গিরা। সব জায়গায় তল্লাশি করতে গিয়ে গত ২২ নভেম্বর সেই সুরঙ্গপথের খোঁজ পায় ভারতীয় নিরাপত্তা বাহিনী। জঙ্গিদের কাছ থেকে বাজেয়াপ্ত করা মোবাইল ফোন থেকেই এই তথ্য পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। এ প্রসঙ্গে এক সরকারি কর্তা বলেন, ‘ওই সুড়ঙ্গ ব্যবহার করে পাকিস্তানের ভিতরে প্রায় ২০০ মিটার পর্যন্ত প্রবেশ করেছিল ভারতীয় নিরাপত্তা বাহিনী৷ সেখানেই ছিল ওই সুড়ঙ্গের উৎস৷ গত সপ্তাহে কাশ্মীরে নিহত জঙ্গিরা এই সুড়ঙ্গটি ব্যবহার করেছিল৷’

Advertisement

জানা গিয়েছে, খুব বুদ্ধিমত্তার সাথে এই সুড়ঙ্গটি বানানো হয়েছিল। নাগরোটায় বিস্ফোরণ ঘটানোর উদ্দেশ্যেই নতুনভাবে সুরঙ্গ বানিয়েছিল পাক জঙ্গিরা, এমনটাই সেনা সূত্রে জানা গিয়েছে। এর একটি প্রবেশের পথ ঝোপঝাড়ের মধ্যে লুকানো ছিল। এমনকি ধস নামার রুখতে বালির বস্তা ব্যবহার করা হয়েছিল। আর সেই সকল বালির বস্তায় করাচির ঠিকানা লেখা ছিল। এর থেকে প্রমাণিত হয় যে, ওই সুরঙ্গ পাক জঙ্গিরাই ভারতে অনুপ্রবেশ করার জন্য বানিয়েছিল। এমনটাই এই রিপোর্টে দাবি করা হয়েছে।

Advertisement

Recent Posts