আন্তর্জাতিকনিউজ

পেঁয়াজের দাম আকাশছোঁয়া, বাংলাদেশের রোষের মুখে ভারত

বাংলাদেশ : ভারত থেকে বন্ধ হয়েছে পেঁয়াজের রপ্তানি, আর ইতিমধ্যে বাংলাদেশের অনেক জায়গায় পেঁয়াজের দাম পৌঁছেছে কেজি প্রতি ৮০ থেকে ১০০ টাকায়। প্রসঙ্গত, এবছর অতিরিক্ত বৃষ্টির কারণে পেঁয়াজ চাষের ক্ষতি ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে রপ্তানি করবে না পেঁয়াজ।

এরপরেই বাংলাদেশে এক ধাক্কায় অনেকটা বেড়ে গেছে পেঁয়াজের দাম৷ পরিস্থিতি সামাল দিতে পেঁয়াজ রপ্তানিকারী অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশ সরকার৷ এর ফলে শুধু বাংলাদেশের পাশাপাশি মালয়েশিয়া, নেপাল, শ্রীলঙ্কার মতো যে দেশগুলি পেঁয়াজের জন্য ভারতের উপরে নির্ভর করতো সেখানেও দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে কিছুদিন আগেই বাংলাদেশ থেকে ভারতে এসেছে টন টন ইলিশ মাছ, আর তারপরেই ভারত সরকারের পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা। মনে করা হচ্ছে এর ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো খারাপ হতে পারে। বাংলাদেশী জনগণ ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভারতের বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগড়ে দিতে শুরু করেছেন।

অনেকেই দাবি করেছেন, ভারতে ইলিশ পাঠানোর কী দরকার ছিল বাংলাদেশের! ভারত এই নিয়ে পর পর দুবছর পেঁয়াজ রপ্তানি বন্ধ করল। তাই আর সুসম্পর্ক বজায় রাখার প্রশ্ন আসছে কোথা থেকে? ইতিমধ্যেই ঢাকায় খুচরো বাজারে সোমবার প্রতি কিলো পেঁয়াজের দাম ছিলো ৯০ টাকা। যেখানে মাসের শুরুতে ঢাকায় এক কেজি পেঁয়াজের দাম ছিল ৩০টাকা৷ শোনা গিয়েছে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য তুরস্ক এবং অন্যান্য দেশ থেকে ১ লক্ষ টন পেঁয়াজ আনা হচ্ছে৷ এরমধ্যে আবার বাংলাদেশ জানিয়েছে, পাকিস্তান ও চিন তাঁদের পেঁয়াজ রপ্তানি করতে রাজি। তার ফলস্বরূপ বাংলাদেশের সঙ্গে ভারতের দূরত্ব সৃষ্টির সম্ভাবনাও দেখা দিচ্ছে।

Tags

Related Articles

Back to top button