×
দেশনিউজ

চলছে প্রস্তুতি, ৪০ কেজি রুপো দিয়ে স্থাপন হবে অযোধ্যার রাম মন্দির

Advertisement

অরূপ মাহাত: ৫ ই আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে অনুষ্ঠিত ‘ভূমি পূজন’ অনুষ্ঠানের সময় অযোধ্যার প্রস্তাবিত রাম মন্দিরের গর্ভগৃহে প্রায় ৪০ কেজি ওজনের একটি রৌপ্য স্তম্ভ স্থাপন করা হবে। তিন দিনের এই আচার অনুষ্ঠানটি ৩ রা আগস্ট থেকে শুরু হবে এবং শেষ হবে ৫ ই আগস্ট। ৪ ঠা আগস্ট রামচর্য পূজা অনুষ্ঠিত হবে। মন্দির ট্রাস্টের মুখপাত্র প্রধান মহন্ত নৃত্য গোপাল দাসের বক্তব্য অনুযায়ী, মহন্ত কমল নয়ন দাস জানিয়েছেন, মার্চ মাসে রাম লাল্লার মূর্তি স্থানান্তর করা কাজে যুক্ত বারাণসীর পুরোহিতরা এই অনুষ্ঠানটি পরিচালনা করবেন।

Advertisement

গ্রহ সংক্রান্ত সমস্ত দিক বিবেচনা করে পুরোহিতদের নির্ধারিত শুভ সময় দুপুর ১২ টা ১৩ মিনিটে মন্দিরের ভিত্তি স্থাপন করা হবে। রাম জন্মভূমির ডিক্রি ধারক ত্রৈলোকী নাথ পান্ডে জানান যে, ৫ ই আগস্টের অনুষ্ঠানটি ‘ভূমি পূজন’, এটি শিলান্যাস নয়।

১৯৮৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর আমলে বর্তমান ট্রাস্ট সদস্য কামেশ্বর চৌপাল শিল্যান্যসের কাজ সম্পাদন করেছিলেন। ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানান যে, প্রধানমন্ত্রীর দফতরে আনুষ্ঠানিক আমন্ত্রণ পত্র প্রেরণ করা হয়েছে। তাঁর দফতর থেকে এখনও কোন নিশ্চয়তা পাওয়া যায়নি, ফলে অস্থায়ীভাবে কর্মসূচিটি স্থির করা হয়েছে। তিনি আরও বলেন, প্রস্তাবিত মন্দিরে একটি বিশ্বমানের যাদুঘরও থাকবে যেখানে লোকেরা রাম জন্মভূমি থেকে খনন করা প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি দেখতে পাবে।

Advertisement

Related Articles

Back to top button