দেশনিউজ

চীনকে উপযুক্ত জবাব দিতে প্রস্তুত ভারত, ইজরায়েল থেকে কেনা হচ্ছে শক্তিশালী বোমা

ইজরায়েলের কাছ থেকে ভারতীয় বায়ুসেনা কতগুলি Spice-2000 বোমা কিনছে। এই শক্তিশালী বোমার সাহায্যে বহুতল গুড়িয়ে দেওয়া সম্ভব।

Advertisement

লাদাখের গালোয়ান উপত্যকায় ঘটে যাওয়া ভারতীয় ও চিনা সেনাবাহিনীর সংঘর্ষে পর আরও সক্রিয় হয়ে উঠেছে নয়াদিল্লি। ওই সংঘর্ষের জেরে ভারতীয় সেনাবাহিনীর ২০ জন জওয়ান শহীদ হন। আর এরপরই দেশ জুড়ে চিনা পণ্য বয়কটের ডাক শুরু হয়েছে। অপরদিকে, চিনকে জবাব দিতে ক্রমে প্রস্তুত হচ্ছে ভারতও। বিশেষ সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, ইজরায়েলের কাছ থেকে ভারতীয় বায়ুসেনা কতগুলি Spice-2000 বোমা কিনছে। এই শক্তিশালী বোমার সাহায্যে বহুতল গুড়িয়ে দেওয়া সম্ভব।

এছাড়াও ফ্রান্স থেকে ৩৬ টি রাফাল জেট বিমান আসছে। আর তা জন্য যাবতীয় পরিকাঠামো সেরে রেখেছে ভারতীয় বায়ুসেনা। পাইলট প্রশিক্ষণও সম্পূর্ণ। ইজরায়েল থেকে আসা Spice-2000 বোমা কোনো সাধারণ বোমা নয়। বোমাটির মধ্যে থাকছে দিকনির্দেশক যন্ত্র, স্যাটেলাইট নির্দেশক এবং ইলেক্ট্রো অপটিক্যাল সেন্সর। যার মাধ্যমে এই রাফালটি সঠিকভাবে জঙ্গি ঘাঁটি গুলিতে বিস্ফোরণ ঘটাতে সক্ষম।

Spice-2000 এর মধ্যে ১০০০ কেজি বোমা মজুতের ব্যবস্থা রয়েছে। বিভিন্ন রকম পরিকাঠামো উন্নত হওয়ায় এটি ৬০ কিলোমিটার দূর থেকে বিস্ফোরণ ঘটাতে সক্ষম। গত ১৫ই জুন গালোয়ান উপত্যকায় সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হওয়া পর LLC-এর কাছে আরও সক্রিয় হয়ে উঠেছে ভারতীয় সেনা। যার ফলে চিন সীমান্তে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত বাহিনীকে মোতায়েন করা হয়েছে। আর এতেই স্পষ্ট ভারত চিনকে উপযুক্ত জবাব দিতে সদাপ্রস্তুত।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close