পেট্রোল ও ডিজেলের উপর রেকর্ড পরিমাণে অন্তঃশুল্ক বাড়াল কেন্দ্র

Advertisement

Advertisement

পেট্রল, ডিজেলের উপর রেকর্ড পরিমাণে বাড়ানো হলো অন্তঃশুল্ক। পেট্রোলে লিটার প্রতি ১০ টাকা এবং ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বাড়ালো কেন্দ্র। যদিও এই অন্তঃশুল্ক বাড়ানোর ফলে পেট্রোল, ডিজেলের দাম বাড়বে না। এর ফলে আন্তর্জাতিক বাজারে যে অপরিশোধিত তেলের দাম কমেছিল তার সুবিধা ভারতীয় ক্রেতারা পাবেননা। মঙ্গলবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে এই বর্ধিত অন্তঃশুল্ক।

Advertisement

গতকাল রাতে সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফে বিবৃতি দেওয়া হয়। সেখানেই জানানো হয় পেট্রোল এবং ডিজেলের উপর বাড়ানো হলো অন্তঃশুল্ক। এই অন্তঃশুল্ক বাড়ানোর ফলে সরকারের ১.৬০ লক্ষ কোটি টাকা বাড়তি রাজস্ব আদায় হবে। যদিও বর্ধিত এই অন্তঃশুল্কের জন্য সাধারণ মানুষের উপর কোনো প্রভাব পড়বে না, তবে জ্বালানি তেল বিক্রয়কারী সংস্থাগুলির মুনাফা কমবে।

Advertisement

এর আগে মার্চ মাসেও বাড়ানো হয়েছিল পেট্রোল, ডিজেলের উপর অন্তঃশুল্ক। সেই সময় ৩ টাকা করে বাড়ানো হয়েছিল অন্তঃশুল্ক। কেন্দ্রীয় সরকার চাইছে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার সুবিধা দেশের মানুষকে না দিয়ে, করোনার প্রভাবে অর্থনীতিতে যে প্রভাব পড়েছে তা খানিকটা কমাতে। এই জন্যই এই বিপুল পরিমাণে বাড়ানো অন্তঃশুল্ক।

Advertisement

Recent Posts