দেশনিউজ

চিনকে হারিয়ে রাষ্ট্রসঙ্ঘের গুরুত্বপূর্ণ শাখায় পদ পেলো ভারত

চিনকে হারিয়ে জায়গা করে নিল ভারত৷ ইউএন কমিশন অন দ্য স্ট্যাটাস অফ উইমেন (CSW)-এর সদস্য দেশ হিসেবে নির্বাচিত হয়েছে ভারত৷ চিনকে হারিয়ে রাষ্ট্রসঙ্ঘের এই গুরুত্বপূর্ণ সংগঠনে জায়গা করে নিয়েছে ভারত৷ CSW বা ইউএন কমিশন অন দ্য স্ট্যাটাস অফ উইমেন রাষ্ট্রসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক কাউন্সিল ECOSOC-এর অধীনে কাজ করে৷

২০২১ সালের জন্য  ৫৪ সদস্যের ECOSOC-এর প্লেনারি অধিবেশন রাষ্ট্রপুঞ্জের প্রথম জেনারেল অ্যাসেমব্লি হলে হওয়ার কথা আগামী সোমবার। আর সেখানে অংশ নিয়েছিলো ভারত, চিন এবং আফগানিস্তান। তবে নারীদের ক্ষমতায়ণ এবং সমানাধিকারের ক্ষেত্রে চিন ভারতের তুলনায় পিছিয়ে আছে সেকথা চিন না স্বীকার করলেও এই ফলাফলের মাধ্যমেই সেই সত্য সবার কাছে ফুটে উঠেছে সহজে।

৫৪টির মধ্যে সর্বাধিক ভোট পেয়েছে আফগানিস্তান ৩৯টি৷ যেখানে চিন পেয়েছে মাত্র ২৭টি ভোট৷ ভারত পেয়েছে ৩৮টি ভোট৷রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি ট্যুইটারে লিখেছেন, “#ECOCOC-এর সম্মানীয় সদস্যপদ পাওয়ার লড়াইয়ে জয়ী হল ভারত৷ Commission on Status of Women-এর সদস্য নির্বাচিত ভারত৷ আমরা নারী ক্ষমতায়ণ এবং লিঙ্গ বৈষম্য দূর করতে যে যে চেষ্টা করছি, এটি তারই স্বীকৃতি”।

 

 

Tags

Related Articles

Back to top button