Categories: খেলা

পোল্যান্ডকে হারিয়ে দাবা অলিম্পিয়াডের ফাইনালে ভারত

Advertisement

Advertisement

ওয়ার্ল্ড র‌্যাপিড দাবা চ্যাম্পিয়ন কোনেরু হাম্পি আরমাজেডনে তার ম্যাচ জিতে ফিড অনলাইন অলিম্পিয়াডের ফাইনালে ভারতের প্রবেশের পথ প্রশস্ত করেছিলেন। অনলাইন অলিম্পিয়াডে অন্তত শীর্ষ দুই পজিশনে ভারতকে আশ্বস্ত করার জন্য চূড়ান্ত খেলায় পোল্যান্ডের মনিকা সোকোকে হারিয়েছিলেন হাম্পি। প্রথম ম্যাচে ৪-২ ব্যবধানে পোল্যান্ডের বিপক্ষে জয় পেয়ে ভারতের পক্ষে এটি একটি নাটকীয় প্রত্যাবর্তন ছিল। দ্বিতীয় ম্যাচে,এশীয় দাবা পাওয়ার হাউস তার ক্লাস দেখিয়ে পোল্যান্ডকে 4.5-1.5 এ ধরাশায়ী করে। দুটি দলই একটি করে জয়ের নিবন্ধ রেখেছে, এক্ষেত্রে হাম্পির একটি সুবিধা ছিল তিনি আর্মেজেডনে তিনি প্রথম ম্যাচে সোকোর বিপক্ষে ড্র করেছিলেন এবং দ্বিতীয় ম্যাচে তার বিপক্ষে জিতেছিলেন।

Advertisement

প্রথম ম্যাচে ভারত ২-৪ ব্যবধানে পোল্যান্ডের বিপক্ষে সর্বাধিক কল্পিত খেলোয়াড় – বিশ্বনাথন আনন্দ এবং বিদিত সন্তোষ গুজরাঠির সাথে যথাক্রমে জান-ক্রিস্টফ্ট দুদা এবং রডোসলা ওয়াজতাষেকের বিপক্ষে খেলায় পরাজিত হয়েছিল।প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ, সাদা গুটি নিয়ে খেলেন, দুদাকে ধরাশায়ী করেছিলেন এবং গুজরাঠি একটি সুবিধা পেয়েও খেলায় হেরে যায়। অন্যদিকে, উদীয়মান তারকা নিহাল সারিন ইগোর জানিককে পরাজিত করেছিলেন। দু’জন প্রবীণ মহিলা খেলোয়াড় – হম্পি এবং ডি হারিকা যথাক্রমে মনিকা সোকো এবং করিনা জেসজেপকোভস্কো-হরোস্কার বিপক্ষে গেমটি ড্র করে চূড়ান্ত স্কোরকে কিছুটা সম্মান দেখিয়েছিলেন। যাইহোক, দিব্যা দেশমুখ বেসিক ব্যাক র‌্যাঙ্ক সাথীকে উপেক্ষা করে অ্যালিক্জা স্লিউইকিতে নামেন।

Advertisement

দ্বিতীয় ম্যাচের জন্য, ভারত সার্টিন এবং দেশমুখের পরিবর্তে ভান্টিকা আগরওয়াল এবং আর প্রগন্নান্ধাকে নিয়ে এসেছিল। তাদের পক্ষ থেকে, পোল্যান্ড রেডোসলা ওয়াজতাষেকের জায়গায় গ্রজেগোর্জ গাজেউস্কিকে নিয়ে এসেছিল। ৪.৫-১.৫ স্কোরের সাথে ভারত দ্বিতীয় ম্যাচটি সহজেই জিতেছিল। তার দ্বিতীয় আউটিংয়ে হ্যাম্পি ৪১ টি চালে সোকোর বিপক্ষে জিতেছিল, এবং হারিকা জেসজেপকোভস্কো-হোরোস্কাকে পিছনে ফেলেছিল। প্রথম ম্যাচে নম্র হয়ে যাওয়া আনন্দ ৬৯ টি চালে দুদার বিপক্ষে মিষ্টি প্রতিশোধ নিয়েছিলেন এবং গুজরাঠি গজেউস্কির বিপক্ষে জিতেছিলেন। প্রগন্নান্ধা ৪৩ টি চালে জ্যানিকের কাছে চেকমেট হলে ভারত একটি ধাক্কা খেয়েছিল। তবে ভারত স্কোরকে সমান করতে সাহায্য করতে আগর‌ওয়াল স্লিকিকার বিপক্ষে তার খেলাটি খেলেন।

Advertisement
Tags: chessSports

Recent Posts