Categories: দেশনিউজ

বিজেপিকে পরাস্ত করতে আরজেডির সঙ্গে জোট বাধতে চলেছেন বামেরা

Advertisement

Advertisement

বিহার : লালুপ্রসাদ যাদবের আরজেডির সঙ্গে এবার জোট বাধতে চলেছে বামেরা।বিজেপিকে হারাতে  ইতিমধ্যেই আরজেডির রাজ্য সভাপতির কথাবার্তাও সেরে ফেলেছেন বাম নেতারা। এর আগে বামফ্রন্টকে নিয়ে নির্বাচনের ময়দানে নামতে রাজি হয়নি লালুপ্রসাদ যাদবের  আরজেডি দল।

Advertisement

এছাড়াও বেগুসরাই কেন্দ্রে কানহাইয়ের বিরুদ্ধে প্রার্থী দাঁড় করিয়েছিল আরজেডি। কিন্তু এসব ভুলে এবার নতুন প্ল্যান বানাতে চলেছে খোদ লালুবাবু। এর আগে বামদল বিজেপিতে মহাজোট করতে গেলেও তেজস্বী যাদবের গুরুত্ব কমে যাওয়ার কথা ভেবে আর নতুন করে কিছু ভাবেন নি লালু প্রসাদ যাদব। তবে এবার বিজেপিকে পরাস্ত করতে নতুন সমীকরণ নিয়ে আশাবাদী রয়েছেন বিহারের দুই বিরোধী শিবির।

Advertisement

আরজেডি-কংগ্রেস-ভিআইপি এবং আরএলএসপির পাশাপাশি সিপিআই, সিপিএম এবং সিপিআইএমও এবার মহাজোটে শামিল হতে চলেছে। আর এই মহাজোট বাধতে দলের কাণ্ডারি হতে পারেন কানহাইয়া কুমার। অবশ্য তার জন্য আরজেডিকে সরকারিভাবে সিপিআইয়ের কাছে আবেদনও করতে হবে বলেও জানা গিয়েছে।

Advertisement

বেগুসরাই, মধুবনি, নালন্দা, বক্সার, পূর্ব চম্পারণের মতো এলাকায় বামেদের বহু সক্রিয় ক্যাডার আছে। বিজেপির মতন শক্তিশালী দলকে হারাতে যথেষ্ট বুদ্ধিদীপ্ত  চাল দিতে হবে বলে মত কানহাইইয়ার। আবার অন্যদিকে লালু প্রসাদের দল নিয়েও অনেক সমস্যা রয়েছে প্রথমত, লালুপ্রসাদ যাদবের নামের পাশে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ, পশুখাদ্য কেলেঙ্কারিতে জেলও খাটতে হচ্ছে তাঁকে। আবার অন্যদিকে দুটি নতুন দল জোট বাধলে তাদের মধ্যে অনেক মতের অমিল হতে পারে। কিন্তু সব মিলিয়ে এখন কি হবে তা জানতে অপেক্ষা করতে হবে সঠিক সময়ের।

 

Recent Posts