নিউজদেশ

Independence Day: ভারত ছাড়াও বিশ্বের এই সমস্ত দেশের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট, রইল দেশের তালিকা

আজ দেশজুড়ে পালিত হচ্ছে ৭৫ তম স্বাধীনতা দিবস

×
Advertisement

ভারতজুড়ে আজ খুশির দিন। পালিত হচ্ছে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস। চলতি বছরের এই ‘আজাদী কা অমৃত মহোৎসব’ উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকল দেশবাসীকে ‘হার ঘর তিরঙ্গা’ কর্মসূচিতে যোগদান করার আহ্বান জানিয়েছেন। এই বিশেষ দিনে প্রত্যেকের বাড়িতেই মাথা উঁচু করে হাওয়ায় রাজার মত উড়বে ভারতীয় জাতীয় পতাকা। বলতে গেলে কেন্দ্রীয় সরকারের এমন উদ্যোগ সত্যিই প্রশংসাযোগ্য। এই দিনে সকাল থেকে স্কুলে স্কুলে নানা মহল্লায় চলছে জাতীয় পতাকা উত্তোলন। এছাড়াও দেশজুড়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হচ্ছে স্বাধীনতা দিবস। তবে আপনি কি জানেন আজকের দিনে ভারত ছাড়াও স্বাধীনতার উৎসাহে উৎফুল্ল বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশ। ঘটনাচক্রে ভারতের মতো সেই দেশগুলির স্বাধীনতা দিবস ১৫ আগস্ট।

Advertisement

ভারতের মতোই দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র বাহরাইনের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট। এই দেশের সাথে মিল রয়েছে ভারতের। এই দেশটিও ভারতের মধ্যে ব্রিটিশরাজের হাত থেকে রক্ষা পেয়েছিল তাদের স্বাধীনতা দিবস। দেশটি ৫০ টি প্রাকৃতিক এবং ৩৩ টি কৃত্রিম দ্বীপ নিয়ে তৈরি। দেশের জনসংখ্যা ১৫ লাখের কিছু বেশি। ১৯৭১ সালের ১৫ ই আগস্ট এই দেশটি ব্রিটিশরাজের হাত থেকে মুক্তি পেয়েছিল।

এছাড়া ১৫ই আগস্ট স্বাধীনতা পেয়েছিল গণপ্রজাতান্ত্রিক কঙ্গো। কঙ্গোর জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় আজকের দিনটি। এটি আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম দেশ। আয়তনের নিরিখে বিশ্বের ১১ তম স্থানে রয়েছে এই দেশ। এককালে ফরাসি উপনিবেশগুলির মধ্যে কঙ্গো ছিল অন্যতম। ১৯৬০ সালে ফরাসিদের হাত থেকে মুক্ত হয়েছিল কঙ্গো। প্রায় ৮০ বছর পরাধীনতার পর কঙ্গোর স্বাধীনতা সত্যি তাৎপর্যপূর্ণ।

Advertisement

এছাড়া ১৫ ই আগস্ট আরেকটি দেশ স্বাধীনতা পেয়েছিল যার নাম হয়তো আগে আপনি শোনেননি। লিকটেনস্টাইন নামক বিশ্বের এক অন্যতম ক্ষুদ্রতম দেশ ১৮৬৬ সালের ১৫ আগস্ট জার্মান শাসকদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল। তারা স্বাধীনতা লাভ উদযাপন করতে শুরু করেছিল ১৯৪০ সাল থেকে। সম্প্রতি জনগণনা অনুযায়ী এই দেশের মোট জনসংখ্যা মাত্র ৩৮ হাজার ৭৪৯ জন।

Related Articles

Back to top button