খেলা

IND Vs AUS: চতুর্থ টেস্টে ভারতীয় দলের বড় পরিবর্তন, একসঙ্গে ছাঁটাই হবেন ৩ তারকা ক্রিকেটার

টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচে দাপটের সাথে ভারতীয় দল জয়লাভ করলেও তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে আত্মসমর্পণ করতে হয়েছে বিরাট কোহলিদের।

Advertisement

Advertisement

আগামীকাল নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমানরত বর্ডার-গাভাস্কার ট্রফির শেষ ম্যাচ খেলতে রোহিত শর্মার নেতৃত্বে মাঠে নামবে টিম ইন্ডিয়া। চার ম্যাচের এই টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচে দাপটের সাথে ভারতীয় দল জয়লাভ করলেও তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে আত্মসমর্পণ করতে হয়েছে বিরাট কোহলিদের। ফলশ্রুতিতে চার ম্যাচের টেস্ট সিরিজ বর্তমানে ২-১ সমতায় বিরাজ করছে। আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছাতে হলে আগামীকাল অনুষ্ঠিত হতে চলা সিরিজের চতুর্থ ম্যাচে জয় নিশ্চিত করতে হবে ভারতীয় দলকে। এমন পরিস্থিতিতে দলে একাধিক ক্রিকেটারকে ছাঁটাই করতে পারেন অধিনায়ক রোহিত শর্মা।

Advertisement

এই তালিকার প্রথম নাম হতে পারে মোহাম্মদ সিরাজের। টেস্ট সিরিজ শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই সিরিজেও তাকে বল করতে দেখা যাবে। এমন পরিস্থিতিতে শেষ ম্যাচে তাকে বিশ্রাম দিয়ে অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ সামিকে দলে অন্তর্ভুক্ত করাতে পারেন অধিনায়ক রোহিত শর্মা।

Advertisement

ভারতীয় একাদশে আরও একটি বড় পরিবর্তন হিসেবে দেখা যেতে পারে উইকেট রক্ষক কে এস ভরতের নাম। চলমানরত টেস্ট সিরিজে ভারতীয় দলের ধারাবাহিক উইকেট রক্ষক হিসেবে সুযোগ পেয়েছিলেন তিনি। তবে ব্যাট হতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন এই উইকেট রক্ষক। প্রথম তিন টেস্টের পাঁচ ইনিংসে তিনি মাত্র ৮, ৬, ২৩ অপরাজিত, ১৭ এবং ৩ রান করেন। ফলশ্রুতিতে আগামীকাল শুরু হতে চলা সিরিজের শেষ টেস্টে তার স্থানে দলে সুযোগ পেতে পারেন তরুণ উইকেট রক্ষক ঈশান কিশান।

Advertisement

তৃতীয় বিকল্প হিসেবে নাম উঠে আসতে পারে মিডিল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ারের। দীর্ঘদিন পর আন্তর্জাতিক টেস্ট ম্যাচে জাতীয় দলে প্রত্যাবর্তন করেছিলেন এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। তবে শেষ দুই টেস্ট ম্যাচে তার ব্যাট থেকে ৪, ১২, ০ এবং ২৬ রানের ইনিংস এসেছে। ফলশ্রুতিতে ব্যর্থ শ্রেয়াসের স্থানে দলে সুযোগ পেতে পারেন বিস্ফোরক ব্যাটসম্যান সূর্য কুমার যাদব।

এক নজরে ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, ঈশান কিশান (উইকেট-রক্ষক), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মোহম্মদ সামি।

Recent Posts