সন্ত্রাস মোকাবিলার প্রসঙ্গে পাকিস্তানের কথায় ‘সুর নরম’ মার্কিন প্রেসিডেন্টের

Advertisement

Advertisement

আজ আমেদাবাদে মোতেরা স্টেডিয়ামে বক্তৃতা রাখতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন সন্ত্রাসবাদ মোকাবিলায় ও উৎখাতে ভারত এবং আমেরিকা দৃঢ়প্রতিজ্ঞ, তবে ভারতের মাটিতে তার এই মন্তব্যে পাকিস্তানের প্রতি বার্তায় দুর্বল সুরের উপস্থিতি লক্ষ্য করা গেল।  পুলওয়ামা ঘটনার পর ভারত-পাকিস্তান সম্পর্ক একেবারেই খারাপ । সন্ত্রাসবাদ দমন না হওয়া পর্যন্ত ইসলামাবাদের সঙ্গে কোনও আলোচনা নেই বলে আগেই জানানো হয়েছে নয়া দিল্লির তরফে।

Advertisement

আন্তর্জাতিক স্তরেও পাকিস্তানের উপর কূটনৈতিক চাপ সৃষ্টি করে ভারত। তবে সামরিক অনুদানে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারির পর আমেরিকায় গিয়ে ইমরান খান নিজেদের ভাবমূর্তি ফেরাতে বদ্ধপরিকর ছিলেন তার উদ্দেশ্য যে কছুটা কিছুটা সফল হয়েছে তা ভারতে ট্রাম্পের বক্তৃতায় ধরা পড়ল।  এদিন ট্রাম্প জানান পাকিস্তানের সঙ্গে হোয়াইট হাউজের সম্পর্ক ভাল, তিনি বলেন হোয়াইট হাউজের দায়িত্ব পেয়েই সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে পাকিস্তানের সঙ্গে সদর্থক আলোচনা করেছেন, আলোচনা করা হয় পাক সীমান্তে জঙ্গি সংগঠনগুলির কার্যকলাপ বন্ধ করার ব্যাপারেও। সন্ত্রাস মোকাবিলায় পাকিস্তান সক্ষম হয়েছে বলেও জানান তিনি।

Advertisement

আরও পড়ুন : ভারতকে বিশাল সাহায্যের আশ্বাস, মোতেরার সভায় ঘোষণা ট্রাম্পের

Advertisement

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে শান্তিপূর্ণ সহাবস্থানের বার্তা দেওয়ার পাশাপাশি তিনি জানান সন্ত্রাস মোকাবেলায় দৃষ্টান্তের উল্লেখ করে তিনি বলেছেন আইসিস উত্খাতের জন্য মার্কিন সেনাবাহিনীকে পুরো ক্ষমতা দিয়ে রেখেছিল হোয়াইট হাউজ,যার সুফলও পাওয়া গেছে। মধ্য এশিয়া আইসিসের ঘাঁটিগুলি ধূলিসাত্ করে দেওয়া হোক বা ‘দানব’ আল বাগদাদির ঘটনাই হোক, এসব দৃষ্টান্তের কথা তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট।

Recent Posts