Today Trending Newsনিউজরাজ্য

কেন্দ্র সরকারের তালিকায় রেড জোনে বাংলার ১০ জেলা, আপত্তি রাজ্যের

×
Advertisement

করোনা সংক্রমণের তীব্রতার নিরিখে গোটা দেশকে রেড, অরেঞ্জ ও গ্রিন – এই তিনটি ভাগে ভাগ করেছে কেন্দ্র। এই ভাগের ভিত্তিতেই ৪ ঠা এপ্রিল থেকে ধাপে ধাপে লকডাউন তোলা হবে দেশে। একই ভাবে রাজ্যের জেলাগুলোকে ভাগ করেছে রাজ্যও। ৩০ শে এপ্রিল কেন্দ্র সরকার করোনা সংক্রমণ সংক্রান্ত নতুন তালিকা প্রকাশ করেছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব প্রীতি সুদান চিঠি মারফত প্রতিটি রাজ্যকে সেই তালিকা পাঠিয়ে দিয়েছে। রাজ্য ও কেন্দ্রের সেই তালিকাকে ঘিরেই বিতর্ক সৃষ্টি হলো এবার।

Advertisement

এর আগে কেন্দ্র ও রাজ্য উভয়ের তালিকায় রাজ্যে রেড জোনের জেলা ছিল ৪ টি। কেন্দ্রের সদ্য প্রকাশিত তালিকায় দেখা গিয়েছে রাজ্যে ৪ থেকে ১০ হয়েছে রেড জোনের তালিকায় থাকা জেলার সংখ্যা। কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর সহ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও মালদা জেলা রেড জোনের আওতায় রয়েছে। অরেঞ্জ জোনের তালিকায় রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, দুই বর্ধমান ও হুগলি। ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার ও কোচবিহার – এই আটটি জেলা রয়েছে গ্রীন জোনের আওতায়।

কেন্দ্রের দেওয়া এই তালিকার বিরোধিতা করেছে রাজ্য। রাজ্যের তরফে স্বাস্থ্য সচিব বিবেক কুমার কেন্দ্রকে পাল্টা চিঠি লিখে জানিয়েছেন, করোনা সংক্রমণ সংক্রান্ত কেন্দ্রের দেওয়া তালিকা ত্রুটিপূর্ণ। তিনি বলেন, রাজ্যে করোনা আক্রান্ত রেড জোনের তালিকায় ১০ টি নয়, ৪ টি জেলা রয়েছে। সেই চারটি জেলা হলো- কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুর।

Advertisement

Related Articles

Back to top button