Categories: দেশনিউজ

বিপদের মুখে পৃথিবী, বিশালাকার উল্কাপিন্ড ধেয়ে আসায় সতর্ক করলো নাসা

Advertisement

Advertisement

প্রায় ৫০০ মিটারের চেয়ে বেশি ব্যাসার্ধের একটি উল্কাপিন্ড ছুটে আসছে পৃথিবীর দিকে। যার জেরে কড়া সতর্কতা জারি করলো মার্কিন মহাকাশ সংস্থা নাসা। জানা গেছে, প্রতি সেকেন্ডে ৫২ কিলোমিটার বেগে ধেয়ে আসছে এই উল্কাপিন্ডটি। প্রতি ঘন্টায় এর গতিবেগ প্রায় ১১ হাজার ২০০ মাইল। এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়েও বড় এই উল্কাপিন্ডটি ৬ ই জুন পৃথিবীর সংস্পর্শে আসবে বলে জানিয়েছে নাসা।

Advertisement

সংবাদসংস্থা ডেইলি স্টারের রিপোর্ট অনুসারে, নাসা জানিয়েছে যে, এই উল্কাপিন্ডটির নাম রক -১৬৩৩৪৮ বা ২০০২ এনএন৪। বিজ্ঞানীরা আশা প্রকাশ করেছেন যে, এই উল্কাপিন্ডটি পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যেতে পারে। সেক্ষেত্রে এই উল্কাপিন্ড থেকে পৃথিবীর তেমন কোন ক্ষতির সম্ভাবনা নেই। সেন্টার ফর আর্থ অবজেক্ট স্টাডিজ জানিয়েছে যে, গত ২১ শে মে একটি উল্কা খুব কাছ থেকে পৃথিবীকে অতিক্রম করে গেছে ৷

Advertisement

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন যে, এই উল্কাপিণ্ডটি ২৫০ থেকে ৫৭০ মিটারের মতো লম্বা হতে পারে। একইসঙ্গে চওড়ায় এটি ১৩৫ মিটার পর্যন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সূর্যের খুব কাছ থেকে পৃথিবীর দিকে ছুটে আসছে এই এটি। পৃথিবীর সঙ্গে এই উল্কাপিন্ডটির সংঘর্ষের সম্ভাবনা ১ শতাংশেরও কম। তবু প্রতিনিয়ত উল্কাপিন্ডটির উপর নজর রেখে চলেছে নাসা। এইভাবে প্রতিদিন প্রায় ২০০০ উল্কাপিন্ডের উপর নজর রেখে চলেছেন নাসার বিজ্ঞানীরা।

Advertisement

Recent Posts