×
জীবনযাপনসৌন্দর্য

গরমে সকল পুরুষরা এই ৫ টি টিপস মেনে চলুন, ত্বকের কোন সমস্যা হবে না

Advertisement

মানব জাতির সকলেরই যত্নের প্রয়োজন তা নারী হোক বা পুরুষ। সেই জন্যে শুধু নারী নয়, পুরুষদেরও তাদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া উচিত, কারণ বিশেষজ্ঞদের মতে, মহিলাদের তুলনায় পুরুষদের খোলা ছিদ্র বেশি থাকে, যার কারণে ত্বকের সমস্যা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর আবহাওয়া গরম হলে মুখে ব্রণ, লাল ফুসকুড়ি, রোদে পোড়া, শুষ্কতা, ট্যানিং এবং ব্রণ হতে বাধ্য। কিন্তু আপনি যদি কিছু স্পেশাল স্কিন কেয়ার রুটিন মেনে চলেন তাহলে তা এড়াতে পারবেন।

Advertisement

পুরুষদের জন্য ত্বকের যত্নের ৫টি রুটিন বলা রইলো | এই হচ্ছে পুরুষদের জন্য ৫ ত্বকের যত্নের রুটিন:-

১) ঠিক পরিমাণে জলপান করা-

Advertisement

আপনি যদি গ্রীষ্মের মৌসুমে ত্বকের সমস্যা এড়াতে চান, তাহলে অবশ্যই দিনে ১০থেকে ১২ গ্লাস জল পান করুন। আপনি যদি কাজের সময় জল খেতে ভুলে যান, তাহলে আপনার স্মার্টফোনে অ্যালার্ম সেট করুন, এটি আপনার জন্য সহজ হবে। এছাড়া রাতে ঘুমানোর আগে অ্যালোভেরা জেল বা হাইড্রেটিং সিরাম দিয়ে মুখে ম্যাসাজ করলে সকালে মুখটা ফ্রেশ দেখতে পাবেন।

২) সানস্ক্রিন ব্যবহার করুন:-
বাড়ির বাইরে বের হলেই মুখে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। কারণ এটি আপনার ত্বককে প্রখর রোদের প্রভাব থেকে রক্ষা করবে। যারা মাঠে কাজ করেন তাদের জন্য এই ক্রিমটি প্রয়োগ করা আরও গুরুত্বপূর্ণ। এ ছাড়া মুখ ঢেকে রাখলে রোদে পোড়া ভাবও এড়ানো যায়।

৩) স্ক্রাবিং করুন অবশ্যই এটি অপরিহার্য:-
সপ্তাহে একবার স্ক্রাবিংও করা উচিত এটি ত্বকের মৃত কোষ পরিষ্কার করবে। এছাড়া মুখে ফেসপ্যাক লাগান যাতে আপনার মুখ সতেজ ও যৌবন দেখাবে।

৪) নিজের ত্বকের ধরন জানুন:-
একই সময়ে, আপনার মুখে যে কোনও বিউটি প্রোডাক্ট লাগানোর আগে আপনার ত্বকের ধরন জেনে নেওয়া উচিত, অন্যথায় এর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। আমরা আপনাকে বলি যে ত্বক প্রধানত তিন প্রকার- শুষ্ক, তৈলাক্ত এবং সংমিশ্রণ।

৫) ধূমপান করবেন না:-
আর আপনি যদি চেইন স্মোকার হয়ে থাকেন, তাহলে এই অভ্যাস বদলাতে হবে। এটি আপনার ত্বকের জন্য খুবই খারাপ। এর সেবনের ফলে আপনার মুখের স্থিতিস্থাপকতা কমতে শুরু করে এবং কোলাজেনের উৎপাদনও ধীর হয়ে যায়। এমন অবস্থায় আপনার মুখে বলিরেখা ও সূক্ষ্ম রেখা দেখা দিতে শুরু করে।

এই উপাদান, পরামর্শ সহ, শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ভারত বার্তা এই তথ্যের দায় স্বীকার করে না।

Related Articles

Back to top button