জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: সৌন্দর্য্য বজায় রাখতে চাইলে ভুল করেও মুখে এইসব জিনিস লাগাবেন না

×
Advertisement

মানুষের চাহিদার শেষ নেই, যতই থাকুক আরো চাই। তা সম্পত্তি হোক বা জ্ঞান অথবা সৌন্দর্য্য। সুন্দর হওয়ার জন্য আমরা বিভিন্ন জিনিস মুখে লাগাই। কিন্তু জানেন কি মুখের ত্বক খুবই কম সহিষ্ণু। কারণ মুখের ত্বক শরীরের অন্যান্য অংশের ত্বকের চেয়ে বেশি সংবেদনশীল। তাই ভুল জিনিস মুখে লাগালে খুব দ্রুত প্রতিক্রিয়া হয়। সেজন্য মুখ সুন্দর রাখতে কিছু জিনিস প্রয়োগ করা এড়িয়ে চলা উচিত। আসুন আমরা এখানে আপনাকে বলি যে কোন জিনিসগুলি আপনার মুখে লাগাবেন না।

Advertisement

ভুলেও মুখে লাগাবেন না এই জিনিসগুলো-

১) গরম জল-
মুখে গরম জল ব্যবহার করা থেকে বিরত থাকুন। আমরা আপনাকে বলি যে সরাসরি মুখে গরম জল ব্যবহার করলে মুখের ত্বকের আর্দ্রতা নষ্ট হয়ে যেতে পারে যার কারণে ত্বক শুষ্ক দেখাবে। এর কারণ হল অনেকেই ঠান্ডার দিনে গরম জল দিয়ে মুখ পরিষ্কার করেন কিন্তু এখন থেকে এড়িয়ে চলবেন।

Advertisement

২) প্যাক হিসেবে টুথ পেস্ট প্রয়োগ:-
ব্ল্যাকহেডস দূর করতে অনেকেই টুথপেস্ট ব্যবহার করেন। কিন্তু মুখে টুথপেস্ট লাগালে জ্বালা ও সংক্রমণ হতে পারে। তাই মুখে টুথপেস্ট লাগাবেন না ভুলেও।

৩) বডি লোশন লাগানো –
মুখে বডি লোশন লাগানো এড়িয়ে চলা উচিত। কারণ আমাদের শরীরের ত্বক মুখের ত্বকের থেকে আলাদা। বডি লোশনের উচ্চ ঘনত্ব রয়েছে, যা মুখের ছিদ্রগুলিকে আটকে দিতে পারে। এর পাশাপাশি, আপনি মুখে অ্যালার্জিও পেতে পারেন। এ জন্য এটি মুখে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৪) সাবান-
বেশির ভাগ মানুষই স্নানের সময় মুখে সাবান ব্যবহার করেন, তাই তা করা থেকে বিরত থাকুন। আসুন আপনাকে বলি যে ত্বকের প্রাকৃতিক তেল সাবান ব্যবহারে শেষ হয়। আর ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই মুখে ভুলেও সাবান মাখা উচিত নয়।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button