দেশনিউজ

Co-Win অ্যাপে নাম রেজিস্টার না করলে মিলবে না ভ্যাকসিন, দেখে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

নয়াদিল্লি: কোভিড (Covid 19) আক্রান্ত বদ্ধ জীবন থেকে মুক্তি পেতে সকলেই মরিয়া হয়ে পড়েছেন। অবশেষে ১৬ জানুয়ারি (January) থেকে শুরু হতে চলেছে দেশ জুড়ে করোনার টিকাকরণ (Corona Vaccinatiom) কর্মসূচি। সব প্রস্তুতি চূড়ান্ত। দেশের বিভিন্ন অংশে ইতিমধ্যেই ভ‌্যাকসিন (Vaccine) পৌঁছতে শুরু করেছে।

এই বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওইদিন তিনি একই সঙ্গে ‘কো-উইন’ অ‌্যাপেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তবে পুরোটাই হবে ভারচুয়ালি। প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রথম সারির যোদ্ধাদের টিকাকরণ করা হবে। আর এই টিকাকরণের জন্য অ্যাপে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এই  অ্যাপের নাম কো-উইন (Co-WIN) তথা কোভিড ভ্যাকসিন  ইন্টালিজেন্স নেটওয়ার্ক। এই অ্যাপে নাম নথিভুক্ত না করা হলে মিলবে না ভ্যাকসিন। টিকাকরণের জন্য কীভাবে এই অ্যাপে নাম নথিভুক্ত করবেন? তা জেনে নিন বিস্তারিত।

আরো পড়ুন :  নতুন রূপে শিয়ালদহ স্টেশন, সৌন্দর্যময় স্টেশনে রয়েছে পাঁচতারা হোটেল, রেস্তোরাঁ, শপিং মলও

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী  হর্ষ বর্ধন ট্যুইট করে  জানিয়েছিলেন এই অ্যাপের মাধ্যমে সেলফ রেজিস্ট্রেশন করা যাবে।  শনিবার এই অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তারপরেই পাওয়া যাবে প্লে স্টোরে। আপাতত স্বাস্থ্য ক্ষেত্রের দায়িত্বপ্রাপ্তরা এই অ্যাপে কাজ করতে পারছেন। ড্রাই রান পর্বে ৭৫ লক্ষেরও বেশি মানুষ রেজিস্ট্রেশন করিয়েছেন। আনুষ্ঠানিকভাবে অ্যাপ চালু হলে দেখা যাবে চারটি মডেল আছে। তখন থেকেই করা যাবে সেলফ রেজিস্ট্রেশন।

কেউ রেজিস্ট্রেশন করতে চাইলে অ্যাপের রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে। তার মধ্যে থআকবে ৩টি অপশন। বেছে নিতে হবে যে কোনও একটি। সেলফ রেজিস্ট্রেশনে সরাসরি নিজের নাম নাম নথিভুক্ত করা যাবে। মোবাইল অ্যাপ সহ কম্পিউটারের মাধ্যমেও এই  রেজিস্ট্রেশন করা যাবে। প্রমাণ হিসেবে দিতে হবে সচিত্র পরিচয়পত্র। যাঁরা সার্ভে করছেন তাঁরা এবং জেলা প্রশাসকরা রেজিস্ট্রেশন করতে পারবেন। কোনও স্পট রেজিস্ট্রেশনের সুযোগ থাকবে না।

আরো পড়ুন :  ATM গিয়ে টাকা তোলার দিন শেষ, ঘরে বসে পাবেন ATM এর সুবিধা, জানুন কি করতে হবে আপনাকে!

করোনার ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদনকারী যাতে সহজেই তাঁদের নাম ও তথ্য গুলি রেজিস্ট্রেশন করতে পারেন তার জন্য এই অ্যাপটিতে পাঁচটি মডিউল ভাগ করা হয়েছে। সেগুলি হল যথাক্রমে, প্রশাসনিক মডিউল ( Administrator Module), নিবন্ধীকরণ মডিউল ( Registration Module) , টিকাকরণ মডিউল ( Vaccination Module), সুবিধাজনক স্বীকৃতি মডিউল ( Beneficiary Acknowledgement Module) এবং রিপোর্ট মডিউল ( Report Module)৷

অ্যাপের প্রশাসনিক মডিউল হল যারা টিকা কর্মসূচি পরিচালনা করবেন। রেজিস্ট্রেশন মডিউল-এর মাধ্যমে টিকার জন্য নাম নথিভুক্ত করা যাবে। আবার, যাঁকে টিকা দেওয়া হবে তাঁর তথ্য ভেরিফাই করবে ভ্যাকসিনেশন মডিউল। পাশাপাশি টিকার স্টেটাস আপডেট করবে। যাঁর টিকা নেওয়া হয়ে যাবে তাঁর কাছে এসএমএস পাঠাবে বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল। সেই সঙ্গে কিউআর-বেসড সার্টিফিকেটও জেনারেট হবে ওই মডিউলের মাধ্যমে। এ ছাড়া রিপোর্ট মডিউলের মাধ্যমে জানা যাবে কতগুলো টিকাকরণ কর্মসূচি হয়েছে। কত লোক তাতে অংশ নিয়েছিলেন, কত লোক অনুপস্থিত ছিলেন ইত্যাদি। অ্যাপটি ফ্রি-তে সহজেই ডাউনলোড করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

আরো পড়ুন :  লাগামছাড়া করোনা সংক্রমন, আবারো লকডাউনের পথে হাঁটছে ভারতের এই রাজ্য

এই ওয়েবসাইটে রেজিস্ট্রার করার জন্য ১২ টি ফটো আইডি কাজে লাগবে৷ যার মধ্যে রয়েছে, (Voter ID, Aadhar card, driving license, passport & Pension document)৷ এদের একটি দরকার হবে৷ অনলাইনে রেজিস্ট্রেশনে -র পর বেনিফিশিয়ারিকে নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে এসএমএস আসবে৷ যাতে তারিখ ভ্যাকসিনেশনের সময় ও জায়গার বিষয়ে জানানো হবে৷

Related Articles

Back to top button