জীবনযাপন

SKin Care Tips: মুলতানি মাটি ও মধুর মিশ্রণ মুখে লাগালে উজ্জ্বলতা আসে, দূর হবে ত্বকের এই সমস্যা

Advertisement

Advertisement

কৃতিম জিনিসের থেকে প্রাকৃতিক ভেষজের গুন প্রচুর। কিন্তু বলতে গেলে এর ব্যাবহার প্রণালী কৃতিম জিনিসের থেকে অল্প কঠিন ও সময় বেশি লাগে। এটা সবার জানা যে মুলতানি মাটি এবং মধু উভয়ই ত্বকের জন্য উপকারী। কারণ মুলতানি মাটিতে রয়েছে মাইক্রোবিয়াল প্রপাটিজ, মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট প্রোপার্টি। অন্যদিকে মুলতানি মাটিতে মধু মিশিয়ে ব্যাবহার করলে ত্বক সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এমন পরিস্থিতিতে মুলতানি মাটি ও মধু মুখে লাগালে কী কী উপকার পাওয়া যায় তা আমরা এখানে বলব। আসুন জেনে নিই।

Advertisement

মুখে মুলতানি মাটি ও মধু লাগানোর উপকারিতা গুলো:-

Advertisement

১) ব্রণের সমস্যা দূর হয়-
আপনি যদি ব্রণের সমস্যায় পরে থাকলে। তো আপনাদের জানাই যে মুলতানি মাটি ও মধু লাগালে ব্রণের সমস্যা দূর হয়। এ কারণে মুলতানি মাটির সঙ্গে মধু মিশিয়ে লাগালে মুখে জমে থাকা ময়লা পরিষ্কার হয়। যার কারণে ব্রণ কমে যায়।

Advertisement

২) ত্বককে শীতল করে-
মুলতানি মাটিতে শীতল করার বৈশিষ্ট্য রয়েছে। অন্যদিকে, আপনি যদি মুখের জ্বালা বা রাশেস নিয়ে বিরক্ত হন, তবে আপনি এটি আপনার মুখে লাগাতে পারেন, এটি জ্বালা শান্ত করতে সাহায্য করতে পারে। এছাড়াও, এটি গ্রীষ্মে আপনার ত্বককে ঠান্ডা রাখতে পারে।

৩) মুখে আভা আনতে উপকারী-
মুলতানি মাটি ও মধু প্রতিদিন মুখে লাগালে মুখের রং উজ্জ্বল হয়। এটি মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে।

৪) নরম ও পরিষ্কার ত্বক পেতে সাহায্য করে –
প্রতিদিন মধুর সাথে মুলতানি মাটি লাগালে ত্বকের শুষ্কতা দূর হয় এবং ত্বক নরম ও পরিষ্কার হয়।

মুখে কীভাবে মুলতানি মাটি ও মধু লাগালে উপকার পাওয়া যাবে জেনে নিন-
মুলতানি মাটি এবং মধুর ফেসপ্যাক তৈরি করতে আপনাকে এক চামচ মুলতানি মাটিতে এক চামচ মধু মিশিয়ে নিতে হবে। এতে ২ চামচ দুধ মিশিয়ে ভালো করে মেশান ও মসৃণ করে নিন, তারপর তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মেশান। এরপর এতে আধা চা চামচ মধু মিশিয়ে নিন। তারপর মুখে নিক্ষুদ ভাবে লাগান ও কিছুক্ষন রেখে দিন(১০ মিনিট অন্তত)। এবার প্যাকটি ভালো করে শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
মুখে এই মুলতানি মাটি ও মধুর প্যাক প্রতিদিন মুখে লাগালে মুখের রং উজ্জ্বল হবে। এটি মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।