টেক বার্তা

UPI-এর মাধ্যমে ভুল অ্যাকাউন্টে পেমেন্ট করলে কি করবেন? কিভাবে ফেরত পাবেন টাকা, জানুন পদ্ধতি – UPI PAYMENT

বিভিন্ন সময় পেমেন্টকারীর ছোট্ট ভুলের কারণে নির্ধারিত ব্যক্তির কাছে টাকা না গিয়ে অন্য কোন ব্যক্তির একাউন্টে টাকা ট্রান্সফার হয়।

×
Advertisement

বিগত কয়েক বছরে ভারতে তীব্র হারে বেড়েছে অনলাইন ব্যাংকিং পরিষেবা। আজকাল ছোটখাটো পেমেন্ট থেকে শুরু করে লাখ লাখ টাকার পেমেন্ট করা হচ্ছে UPI-এর মাধ্যমে। মূলত, ব্যাংকে যাওয়ার ঝামেলা থেকে দূরে থাকতে বেশিরভাগ মানুষ বেছে নিচ্ছে এই অনলাইন পেমেন্ট পদ্ধতি। যার কারণে সময়ের পাশাপাশি কঠিন পরিশ্রম থেকে রক্ষা পাচ্ছে ভারতের কোটি কোটি মানুষ।

Advertisements
Advertisement

তবে এত সুবিধার মধ্যেও কালো মেঘের অন্ধকারে ঢেকে গেছে অনলাইন এই পেমেন্ট পদ্ধতি। বিভিন্ন সময় মানুষ প্রতারিত হচ্ছেন UPI পেমেন্ট ব্যবহার করে। যদিও বারবার সরকারের পক্ষ থেকে এই বিষয়ে সতর্ক করা হচ্ছে ভারতের সাধারণ মানুষদের। তবে এই নিবন্ধে আজ আমরা আপনাদের এমন একটি তথ্য দিতে চলেছি, যাতে UPI পেমেন্ট পদ্ধতি ব্যবহার করা আপনার জন্য আরও সহজ হয়ে উঠবে।

Advertisements

আজ্ঞে হ্যাঁ, এই নিবন্ধে গুরুত্বপূর্ণ তথ্যটি মনোযোগ দিয়ে পড়ুন। তবেই বিশাল বড় ভুল থেকে রক্ষা পাবেন আপনি। আমরা আপনাদের জানিয়ে রাখি, UPI পেমেন্ট পদ্ধতিতে মূলত এক ব্যক্তি অন্য এক ব্যক্তির ফোন নম্বরে টাকা ট্রান্সফার করেন। এই পদ্ধতিতে সরাসরি কোন ব্যক্তির ফোন নম্বরে টাকা ট্রান্সফার করার সাথে পাশাপাশি QR কোর্ডের মাধ্যমেও টাকা ট্রান্সফার করা যায়।

Advertisements
Advertisement

তবে বিভিন্ন সময় পেমেন্টকারীর ছোট্ট ভুলের কারণে নির্ধারিত ব্যক্তির কাছে টাকা না গিয়ে অন্য কোন ব্যক্তির একাউন্টে টাকা ট্রান্সফার হয়। অর্থাৎ, নির্ধারিত ব্যক্তির ফোন নম্বরের কোন একটি সংখ্যা উল্টে গেলেই আপনার পেমেন্ট করা সমস্ত অর্থ জলে যাবে। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠতে পারে, তবে কি ওই টাকা ফেরত পাওয়া যাবে না?

এই নিবন্ধে আমরা আপনাদের বলে রাখি, কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করলেই ওই টাকা ফেরত পাবেন আপনি। প্রথমত, আপনি আপনার ব্যাংক এবং UPI পেমেন্ট লেনদেনকারী সংস্থার সাথে যোগাযোগ করুন। UPI পেমেন্ট লেনদেনকারী সংস্থার কমপ্লেন নম্বারে কল করে বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করুন। এরপর কয়েকটি সংক্ষিপ্ত কার্যক্রমের মাধ্যমে আপনি আপনার টাকা ফেরত পাবেন। তবে সর্বদা মনে রাখবেন, আপনার ট্রান্সফার করা টাকা যদি অন্য কারোর ফোন নম্বরে রিসিভ হয়, সে ক্ষেত্রে ওই টাকা আর কখনোই ফেরত পাবেন না আপনি।

Related Articles

Back to top button