×
খেলাক্রিকেট

AUS Vs PAK: পিচ কেলেঙ্কারিতে জড়ালো পাকিস্তান, ICC-র ক্ষোভের মুখে বাবর আজমের ক্রিকেট বোর্ড

Advertisement

দীর্ঘ দুই যুগ পরে পাকিস্তান সফর করছে অস্ট্রেলিয়া। বিষয়টি পাকিস্তান ক্রিকেটের জন্য বিশ্ব ক্রিকেটে কয়েকটি দ্বার উন্মোচন করতে চলেছে। আপনাদের জানিয়ে রাখি, টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্বে নিউজিল্যান্ড পাকিস্তান সফরে এসেও মাঠে নামার কিছুক্ষণ পূর্বে পাকিস্তান ত্যাগ করেছিল। এরপর পাকিস্তান সফরে আসা থেকে বিরহ থেকেছিল ইংল্যান্ড। বলতে গেলে ক্রিকেট জগতের বাইরে চলে গিয়েছিল রমিজ রাজার পাকিস্তান ক্রিকেট। এমন পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে পাকিস্তান সফর করছেন ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে সেখানেও সেখানেও ব্যর্থতার পরিচয় দিলো রমিজ রাজার ক্রিকেট বোর্ড।

Advertisement

পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়েছে। চার দিনের বেশি সময় ধরে দুই দলই প্রথম ইনিংসে ব্যাট করেছে। রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের বাইশ গজকে ‘গড়পরতা’ বলে ব্যাখ্যা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। দুই দলই ব্যাটিং করে চার শতাধিক রান সংগ্রহ করেছে। প্রথম ইনিংসে পাকিস্তান ৪ উইকেটে ৪৭৬ রান করে অস্ট্রেলিয়াকে ব্যাট করার আমন্ত্রণ জানায়। এরপর অস্ট্রেলিয়াও ৪৫৯ রান করে। শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এই পিচের সেরা ব্যবহার করেছে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান কোনও উইকেট না হারিয়ে ২৫২ রান করে।

এরপর রাওয়ালপিন্ডির পিচ নিয়ে একাধিক প্রতিক্রিয়া আসতে থাকে সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ তো আবার বলেই বসেছেন,”এটা পিচ নয়, দেখে মনে হচ্ছে এটা রাস্তা”। এমনকি এই মাঠের বাইশ গজ নিয়ে একেবারেই খুশি নন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ম্যাচ ড্র হওয়ার পরে কামিন্স বলেন, “এটা একেবারেই চিরাচরিত পিচ নয়। এটা পরিস্কার যে, স্বাগতিকরা আমাদের পেস আক্রমণ নিষ্ক্রিয় করার জন্য এই কাজটা করেছে।”

Advertisement

তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা এমন অভিযোগ মানতে নারাজ। তিনি বলেন,”দীর্ঘসময়ের এই ক্রিকেটে রেজাল্ট আসা খুবই জরুরী। ৯০% ম্যাচের রেজাল্ট চলে আসে খেলার মধ্যে। তবে ব্যতিক্রম ঘটেনি এমন তো নয়।” আপনাদের জানিয়ে রাখি, এরপরেও আইসিসির শাস্তি থেকে রক্ষা পায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়া পাকিস্তান সফর শেষে পাকিস্তানের সবকটি পিচ পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করার আদেশ দিয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা।

Related Articles

Back to top button