নিউজরাজ্য

আর মাত্র দুই মাস, তারপরেই প্রাকটিক্যাল পরীক্ষা, স্কুল না খোলায় উদ্বেগে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা

চলতি বছরে একদিনও প্রাক্টিক্যাল করানো হয়নি, তার মধ্যে পরীক্ষা হলে কিভাবে তা সম্ভব সেই নিয়ে অথৈ জলে সকলে

Advertisement

আর মাত্র দুই মাসের মধ্যে হতে চলেছে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা। কিন্তু তার মধ্যে স্কুল কবে খুলবে কেউ কিন্তু জানে না। এই পরিস্থিতিতে করণা সতর্কতার জন্য স্কুল বন্ধ থাকার কারণে উচ্চ মাধ্যমিকে ছাত্রছাত্রীদের একদিনও প্রাক্টিক্যাল ক্লাস হয়নি। তার মধ্যে আগামী ১০ থেকে ৩১ মার্চ পর্যন্ত হতে চলেছে উচ্চমাধ্যমিকের প্রাকটিক্যাল পরীক্ষা। আগামী ২০ এপ্রিলের মধ্যে ছাত্র-ছাত্রীদের প্রাপ্ত নম্বর সংসদে জমা করতে হবে। তাই ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের মাথায় বর্তমানে চিন্তার ভাঁজ কিভাবে একদিনও ক্লাস না করে পরীক্ষা দেওয়া সম্ভব।

কবে থেকে স্কুল খুলবে সে বিষয়ে কোনো বিষয় এখনো পর্যন্ত দেখাতে পারেনি স্কুল শিক্ষা দপ্তর। আধিকারিকদের বক্তব্য , যবে থেকে করোনা প্রতিসেধক দেওয়া শুরু হবে তবে থেকে স্কুল খোলা হবে। তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দের কথা ভেবে ক্লাস চালু হতে পারে। টানা ১০ মাস ধরে ক্লাস বন্ধ। এই কারণে স্কুলের ক্লাসরুম গুলিতে ধুলো জমেছে। এছাড়াও শ্রেণিকক্ষ এবং শৌচাগার পরিচ্ছন্ন করার নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। তবে যদি ক্লাস হয় তাহলে কিছু কিছু বিধিনিষেধ মানতে হবে। তার বিভিন্ন গাইডলাইনস তৈরি করার জন্য বৈঠক করছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chaterjee)। ফলে চলতি মাসেই স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে রাজ্য সরকার এমনটাই মনে করা হচ্ছে।

আগামী ১ থেকে ১০ জুন পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা হবে। ১৫ জুন থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২ জুলাই পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলবে। অন্যদিকে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা হবে ১৬ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত। সিবিএসসি বোর্ডের দশম এবং দ্বাদশ এর পরীক্ষা চলবে ৪ মে থেকে ১০ জুন পর্যন্ত। প্র্যাকটিক্যাল শুরু হবে ১ মার্চ থেকে। ফলে সব কিছু মিলিয়ে একেবারে অথৈ জলে পড়েছেন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকরা।

Tags

Related Articles

Back to top button