দেশনিউজ

Whatsapp: হোয়াটসঅ্যাপ থেকেই ডাউনলোড করতে পারবেন করোনা টিকার সার্টিফিকেট, জানুন কীভাবে?

চলুন পদ্ধতিটা জেনে নেওয়া যাক

ইতিমধ্যেই ভারতবর্ষে শুরু হয়ে গেছে টিকাকরণ কর্মসূচি। ভারতের এই টিকাকরণ কর্মসূচি বিশ্বের অন্যতম বড় একটি টিকাকরণ কর্মসূচি হতে চলেছে। ভারতের জনসংখ্যা মোটামুটি ১৩৬ কোটির কাছাকাছি। ইতিমধ্যেই, বহু মানুষের করোনাভাইরাস এর দুটি টিকা গ্রহণ করা হয়ে গেছে। দেশের নাগরিকরা নানাভাবে বুকিং স্লট বুক করতে পারছিলেন। আরোগ্য সেতু অথবা কো-উইন অ্যাপ্লিকেশন তো ছিলই তার সাথে আরও বেশকিছু প্রাইভেট অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটের মাধ্যমে টিকাকরণের বুকিং করা যাচ্ছিল। কিন্তু, ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য একমাত্র অপশন হলো আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন। এছাড়াও মেসেজ এবং অন্যান্য পদ্ধতি আছে বটে কিন্তু অ্যাপ্লিকেশন বলতে শুধুমাত্র আরোগ্য সেতু।

কিন্তু এবারে টিকাকরণ এর ক্ষেত্রে ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করার পদ্ধতিতে কিছুটা বদল নিয়ে আসতে চলেছে ভারত সরকার। এবারে ভারতের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা MyGov এর করোনাভাইরাস হেলডেস্ক থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন ভ্যাক্সিনেশন সার্টিফিকেট। ইতিমধ্যেই MyGovtIndia এর অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এই বিষয়ে সমস্ত তথ্য দিয়ে দেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ যেহেতু ভারতের সবথেকে বেশি ব্যবহৃত মেসেজিং অ্যাপ্লিকেশন, তাই এবারে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে টিকাকরণের সার্টিফিকেট ডাউনলোড করার সুবিধা দিচ্ছে ভারত সরকার। কিন্তু কীভাবে করবেন এই সার্টিফিকেট ডাউনলোড? চলুন দেখে নেওয়া যাক সহজ পদ্ধতিতে।

১. প্রথমে আপনাকে আপনার ফোনের কন্টাক্ট লিস্টে একটি নাম্বার সেভ করতে হবে। নাম্বারটি হল 9013151515। এই নম্বরটি ভারত সরকারের করোনা হেল্পডেস্কের অফিশিয়াল হোয়াটসঅ্যাপ নম্বর।

২. এবার আপনাকে সরাসরি মেসেজ করতে হবে ওই নম্বরে।

৩. টাইপ করুন Covid Certificate।

৪. এবার আপনার কাছে একটি ৬সংখ্যার ওটিপি পাঠানো হবে।

৫. ওটিপি পাঠানোর ৩০ সেকেন্ডের মধ্যে আপনাকে ওই ওটিপি টাইপ করে সাবমিট করতে হবে।

৬. যদি একটির বেশি সার্টিফিকেট ডাউনলোড করা হয় তাহলে আগে কনফার্ম করে নেওয়া হবে কার সার্টিফিকেট আপনি ডাউনলোড করেছেন সেই নিয়ে। তারপরেই হোয়াটসঅ্যাপে আপনাকে সার্টিফিকেট দেওয়া হবে।

আপনার সুবিধার জন্য সেখানে একটি চ্যাটবট থাকবে। সেই চ্যাটবট এর মাধ্যমে আপনি চ্যাট করে আপনার কাছাকাছি টিকাকেন্দ্রের ব্যাপারে, কটা স্লট রয়েছে এবং সেখানকার করোনা ভাইরাসের পরিস্থিতি কেমন সেই নিয়ে সব কিছু তথ্য জানতে পেরে যাবেন। তবে সার্টিফিকেট ডাউনলোড করতে গেলে অবশ্যই আপনাকে মনে রাখতে হবে, আপনাকে কিন্তু বুকিং আপনার নিজস্ব হোয়াটসঅ্যাপ নম্বর থেকে করতে হবে, নতুবা আপনার চ্যাটবট আপনার সার্টিফিকেট খুঁজে পাবেনা।

Related Articles

Back to top button