সৌরভ কিভাবে ভারতীয় দলের অধিনায়ক হয়েছিলেন? রহস্য ফাঁস করলেন প্রাক্তন নির্বাচক

Advertisement

Advertisement

বিসিসিআইয়ের প্রাক্তন নির্বাচক কমিটির চেয়ারম্যান চাঁদু বোরদে বলেছিলেন যে, উচ্চ পর্যায়ে ভারতীয় দলের অধিনায়কত্ব করার বিষয়ে শচীন তেন্ডুলকরের তেমন আগ্রহ ছিল না। ১৯৯৯ সালে, ভারত একটি টেস্ট সিরিজ এবং পাকিস্তানের সাথে জড়িত ত্রিদেশীয় সিরিজের জন্য অস্ট্রেলিয়া সফর করেছিল। এমনকি ৫০ ওভারের ফর্ম্যাটে সচিনের নেতৃত্বে ভারত আটটি ম্যাচের মধ্যে একটিতে জিততে পারে, তারা টেস্টেও ০-৩ ব্যবধানে হেরেছিল। এই সফরের পরে শচীন অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। এরপরে, ভারত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোম টেস্ট সিরিজটি ০-২ ব্যবধানে হেরেছিল এবং সিরিজটি ভারতীয় অধিনায়ক হিসাবে শচীনের সর্বশেষে পরিণত হয়েছিল। বোরদে বলেছিলেন যে তিনি শচীনকে বোঝানোর চেষ্টা করেছিলেন, তবে মাস্টার ব্লাস্টার তার ব্যাটিংয়ের দিকে মনোনিবেশ করতে চেয়েছিলেন।

Advertisement

অস্ট্রেলিয়ায় শচীন তিনটি টেস্ট ম্যাচে ২৭৮ রান করে শীর্ষস্থানীয় রান সংগ্রহকারী ছিলেন। তবুও তিনি অনুভব করেছিলেন যে তিনি প্রত্যাশা অনুযায়ী প্রদর্শন করতে পারেননি। সৌরভ গাঙ্গুলি কীভাবে ভারতীয় অধিনায়ক হয়েছেন, তাও বোরদে বর্ণনা করেছেন। পরবর্তীতে গাঙ্গুলি দেশের ক্রিকেটের চেহারা বদলে দিতে শুরু করেছিলেন। বোরদেকে উদ্ধৃত করে বলা হয়েছে, “দেখুন, যদি আপনি মনে করতে পারেন, আমরা শচীনকে ক্যাপ্টেন হিসাবে অস্ট্রেলিয়ায় প্রেরণ করেছি, এবং তিনি সেখানে নেতৃত্ব দিয়েছিলেন, কিন্তু ফিরে এসে তিনি আর চালিয়ে যেতে চাননি। তিনি বলেছিলেন, ‘না, আমি আমার ব্যাটিংয়ে মনোনিবেশ করতে চাই।’ অতএব, আমি তাকে দীর্ঘ সময় ধরে নেতৃত্ব দেওয়ার জন্য বোঝানোর চেষ্টা করেছি কারণ আমরা নতুন অধিনায়ক, নতুন প্রজন্মের সন্ধানে ছিলাম।”

Advertisement

তিনি আরও যোগ করেছেন, “তবে তিনি বলেছিলেন, ‘আমি আমার ব্যাটিংয়ে মনোনিবেশ করতে চাই কারণ আমি দলের হয়ে যে পারফরম্যান্স রাখতে চাইছিলাম তা পাচ্ছিলাম না।’ এবং এটাই ঘটেছিল। সুতরাং, আসলে আমার কিছু সহকর্মী আমার সাথে বিরক্ত হয়েছিল। তারা বলেছিল, ‘আপনি কেন তাকে সর্বদা চালিয়ে যাওয়ার জন্য জোর দিচ্ছেন!’ আমি বলেছিলাম আমরা ভবিষ্যতের প্রত্যাশায় রয়েছি, কিন্তু শেষ পর্যন্ত আমরা গাঙ্গুলিকেই বেছে নিয়েছিলাম।” নেতৃত্ব দেওয়া ২৫ টি টেস্টের মধ্যে শচীন নয়টিতে হেরে ভারতকে চারটিতে জয়ের দিকে নিয়ে যেতে পেরেছিলেন। ওয়ানডেতে, তেন্ডুলকর মেন ইন ব্লুয়ের হয়ে ৭৩ ম্যাচে ২৩ টি জয় অর্জন করেছিলেন। অধিনায়ক হিসাবে তাঁর দুর্দান্ত পদক্ষেপ না থাকলেও তিনি ব্যাটিংয়ে সফল হয়ে উঠেছিলেন, ভারতীয় দলের হয়ে ১০০ টি সেঞ্চুরি করেছিলেন।

Advertisement