“রাজ্যের হাসপাতাল বিশ্বমানের পরিষেবা দেয়”, মাতৃ মা উদ্বোধন করতে গিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট একটি মাদার এন্ড চাইল্ড হাবের উদ্বোধন করেছেন

Advertisement

Advertisement

একুশে নির্বাচনের আগে আজ সোমবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালে উপস্থিত হয়েছিলেন। তিনি সেখানে ১০০ শয্যা বিশিষ্ট একটি মাদার এন্ড চাইল্ড হাবের উদ্বোধন করেন। তিনি এই প্রকল্পের নাম দিয়েছেন মাতৃ মা। এখানে প্রসূতি ও সদ্যোজাত শিশুদের জন্য উন্নতমানের চিকিৎসা পরিষেবা গড়ে তোলা হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে চিত্তরঞ্জন এর পরের প্রত্যেকটি সরকারি হাসপাতালে মাদার এন্ড চাইল্ড হাব তৈরি করার চেষ্টা করছে পশ্চিমবঙ্গ সরকার।

Advertisement

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় আজ সোমবার সকাল ১১ টা নাগাদ চিত্তরঞ্জন সেবা সদন এর মাদার এন্ড চাইল্ড এর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেছেন, “সরস্বতী পুজোর ঠিক আগের দিন চালু হলো মাতৃ মা। এই নিয়ে গোটা বাংলায় মোট ১৭ টি মাতৃ মা তৈরি করা হয়েছে। এছাড়া ৩০৩ টি এসএনসিইউ তৈরি করা হয়েছে। সেখানে অসুস্থ সদ্যোজাতদের ২৮ দিন বয়স পর্যন্ত উন্নত মানের চিকিৎসা করা হয়।” এছাড়াও মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছে যে, “রাজ্যে স্বাস্থ্যখাতে ঢেলে খরচ করার চেষ্টা করছে নবান্ন। আগের তুলনায় রাজ্যে হাসপাতালে মান অনেক উন্নত হয়েছে। কিছুদিনের মধ্যেই ৪৩ টি মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরি হয়েছে। এছাড়া রাজ্যের যেকোনো সরকারি হাসপাতালে গেলে কোনভাবেই মনে হবে না যে কোন খারাপ জায়গায় এসেছি, মনে হবে বিশ্বমানের কোন সেরা হাসপাতালে দাঁড়িয়ে আছি।”

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, চিত্তরঞ্জন সেবা সদনে মাতৃ মা হাব তৈরি করতে মোট ২৪ কোটি ৯ লাখ টাকা খরচ হয়েছে। এতে রয়েছে ১০০ শয্যার প্রসূতি বিভাগ। সেখানে অত্যাধুনিক অপারেশন থিয়েটার থেকে শুরু করে নবজাতকদের জন্য ইনটেনসিভ কেয়ার ইউনিট আছে। এছাড়াও অসুস্থ নবজাতকদের জন্য বিশ্বমানের উন্নত হাইব্রিড ইনটেনসিভ কেয়ার ইউনিট বানানো হয়েছে। আজ চিত্তরঞ্জনের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি হাসপাতাল ভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রি অ্যাপ্লিকেশন এবং হোমিওপ্যাথিক ডি এন দে মেডিকেল কলেজ ও হাসপাতালের নতুন সংস্কার ও নবনির্মাণ উদ্বোধন করেছেন।

Advertisement