এক চার্জে চলবে টানা ৮৭ কিমি, Honda আনছে নতুন ইলেকট্রিক স্কুটার

Honda র এক নতুন ডুয়াল ব্যাটারিচালিত স্কুটার ফুলচার্জে চলবে একটানা 87Km, জানুন দাম ও স্পেসিফিকেশন

Advertisement

Advertisement

জ্বালানির দাম বেলাগাম বৃদ্ধির কারণে এখন লোকেরা বৈদ্যুতিক যানবাহনে আগ্রহ দেখাচ্ছেন। গত কয়েক বছরে দেশে বৈদ্যুতিক দ্বি-চাকার চাহিদা বেড়েছে কয়েকগুন। গ্রাহকদের এই আগ্রহকে মাথায় রেখে যানবাহন নির্মাতারা ক্রমাগত এই বিভাগে নতুন মডেল প্রবর্তন করছে। সম্প্রতি, জাপানি অটো প্রস্তুতকারক Honda কে ভারতীয় রাস্তায় বৈদ্যুতিক স্কুটার Benly E পরীক্ষা করতে দেখা গেছে।

Advertisement

প্রসঙ্গত, 2019 সালে Honda প্রথমবারের জন্য তার Benly E বৈদ্যুতিক স্কুটার সিরিজটি চালু করেছিল। এই সিরিজের মোট চারটি মডেল রয়েছে। এখন এই স্কুটারটি মোটরগাড়ি গবেষণা সংস্থা ভারত (ARAI) দ্বারা পরীক্ষা করতে দেখা গেছে। এই সিরিজের সমস্ত স্কুটারে ভিন্ন বৈশিষ্ট্য এবং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তবে সংস্থাটির পক্ষ থেকে এখনও কোনও তথ্য শেয়ার করা হয়নি এই সম্পর্কে।

Advertisement

পরীক্ষামূলক মডেলটিতে সংস্থা LED হেডল্যাম্প, ডিজিটাল উপকরণ ক্লাস্টার এবং আনুষাঙ্গিক শক্তি সকেট দিয়েছে। এটি সামনে একটি বড় বাস্কেট এবং পিছনে একটি ক্যারিয়ারও দেওয়া হয়েছে, যা সর্বোচ্চ 60 কেজি ওজন বহন করতে পারবে। স্কুটারটি বর্তমানে কেবলমাত্র রোজ হোয়াইট রঙ এবং রিভার্স অ্যাসিস্ট ফাংশনের মতো বৈশিষ্ট্যগুলিতেই উপলভ্য।

Advertisement

Benly E বৈদ্যুতিক স্কুটারটিতে 12 ইঞ্চির ফ্রন্ট টায়ার এবং 10 ইঞ্চি ব্যাক টায়ার রয়েছে। এর মোট ওজন 125 থেকে 130 কেজি এবং এটি কম্বি ব্রেকিং সিস্টেম (সিবিএস) দিয়ে সজ্জিত। এই স্কুটারটি বাণিজ্যিকভাবে পাশাপাশি ব্যক্তিগতভাবে ব্যবহারের জন্য ব্যবহার করা যেতে পারে।

Honda দুটি ভিন্ন মোটর অপশন সহ এই বৈদ্যুতিক স্কুটারটি আনতে চলেছে। Benly E ও I ​​Pro তে সংস্থাটি 2.8 কিলোওয়াট ক্ষমতার একটি বৈদ্যুতিক মোটর ব্যবহার করেছে যা 13 এনএমের টর্ক জেনারেট করে। সংস্থাটি দাবি করেছে যে এই স্কুটারটি একক চার্জে প্রতি ঘন্টা 30 কিলোমিটার গতিতে চালিত হলে 87 কিমি অবধি ড্রাইভিং পরিসর দেয়। অন্যদিকে, Benly E II এবং II Pro তে সংস্থাটি 4.2 কিলোওয়াট ক্ষমতার একটি বৈদ্যুতিক মোটর ব্যবহার করেছে, যা 15 এনএমের টর্ক জেনারেট করে। এই স্কুটারটি 4০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে চালিত হলে 43 কিলোমিটারের ব্যাপ্তি দেয়।

এটিতে 48V ক্ষমতার দুটি লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যার নাম মোবাইল পাওয়ার প্যাক। এই দুটি ব্যাটারি প্রয়োজনে স্কুটার থেকে সহজেই বাইরে আনা যায় এবং বাড়ির সকেট থেকে চার্জ করা যায়। বর্তমানে সংস্থাটি এই স্কুটারটি ভারতীয় বাজারে পরীক্ষা করছে, আশা করা যায় শিগগিরই এটি বিক্রয়ের জন্যও চালু করা হবে।