×
জীবনযাপনসৌন্দর্যস্বাস্থ্য ও ফিটনেস

Hairfall: এই জিনিসগুলো খেলে চুল পড়তে শুরু করে, হঠাৎ করেই প্রচুর চুল উঠতে দেখা যায়; জেনে নিন কি সেই জিনিস

Advertisement

মানুষের বয়স বাড়ার সাথে সাথে অনেক নতুন সমস্যাও দেখা দিতে শুরু করে। যেমন হজমের সমস্যা, দুর্বলতা ও ত্বকের কুচকে যাওয়া, চুল উঠে যাওয়া। একটা বয়সের পরে আপনার চুলের ঘনত্ব হালকা হতে শুরু করবে এবং কিছু লোকের টাকো পড়তে শুরু করে। কিন্তু এই টাক পড়ার পেছনের কারণ হতে পারে তীব্র চুল পড়া। চুল পড়ার সমস্যায় জর্জরিত মানুষ চুল পড়া বন্ধের চিকিৎসা করে থাকেন, কিন্তু চুল পড়ার কারণ দূর করেন না। যার কারণে চুল পড়ার চিকিৎসা কার্যকর হয় না। সেজন্য চুল পড়ার কারণ হয়ে দাঁড়াবে কিছু খাবার থেকে দূরে থাকতে হবে সকলকেই।

Advertisement

কি কি খাবার চুল পড়ার কারণ হিসেবে মানা হয়:

এই খাবারগুলো চুল পড়ার কারণ হিসেবে বলছেন টোকিও মেডিকেল অ্যান্ড ডেন্টাল ইউনিভার্সিটির গবেষকরা। তারা ইঁদুরের ওপর করা এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে উচ্চ চর্বিযুক্ত খাবার চুল পড়ার কারণ হতে পারে। কারণ, যারা উচ্চ চর্বিযুক্ত খাবার খান, তাদের স্থূলতার ঝুঁকি থাকে এবং এর কারণে চুলের স্টেম সেল অর্থাৎ এইচএফএসসি কমে যায়, যা চুলের বৃদ্ধির জন্য দায়ী। তাই এসব উচ্চ চর্বিযুক্ত খাবার থেকে দূরে থাকুন।

Advertisement

১) চর্বিযুক্ত মাংস:-
চর্বিযুক্ত মাংসে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে, তাই আপনার এটি থেকে দূরে থাকা উচিত। উচ্চ চর্বিযুক্ত মাংস এড়িয়ে চলতে হবে। এর কারণে স্থূলতার ঝুঁকি থাকে এবং চুল পড়ার সমস্যা হতে পারে।

২) ভারী ক্রিম:-
ক্রিমে প্রচুর পরিমাণে চর্বি এবং তরল থাকে যার মধ্যে এক-চতুর্থাংশ স্যাচুরেটেড ফ্যাট। তাই চুল পড়ার সমস্যা কমাতে ভারী ক্রিম রান্নায় ব্যবহার করা কমিয়ে ফেলতে হবে।

৩) মাখন:-
ভারী ক্রিম থেকেও মাখন তৈরি করা যায়। অতএব, এতে স্যাচুরেটেড ফ্যাটও রয়েছে এবং যদি আপনার চুল পড়ে যায় তবে আপনার এটি খুবই কম পরিমাণে খাওয়া উচিত। এছাড়া কম চর্বিযুক্ত মাখনও খেতে পারেন।

৪) নরম পনির:-
বিভিন্ন ধরনের পনিরে বিভিন্ন মাত্রার চর্বি থাকে। একই সময়ে, নরম পনিরে প্রচুর পরিমাণে চর্বি থাকে, যার মধ্যে একটি বড় অংশ থাকে স্যাচুরেটেড ফ্যাট। যা শরীরের জন্য সবচেয়ে বিপজ্জনক। অতএব, চুল পড়ার কারণ এই খাবারটিও খাওয়া উচিত নয় বা খুব কম পরিমাণে খেতে পারেন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button