নিউজরাজ্য

পুরুলিয়াকে প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের আওতায় আনার নির্দেশ হাইকোর্টের

কলকাতা: যদি কোনও জেলায় ২৫ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক থেকে থাকে, তাহলে সেই জেলাকে প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের আওতায় আনা হবে। কিন্তু পুরুলিয়ার ক্ষেত্রে চিত্রটা অনেক আলাদা। নিয়মমতো পুরুলিয়া এই যোজনার অন্তর্ভুক্ত হলেও তাকে এই যোজনার অন্তর্ভুক্ত করা এখনও পর্যন্ত হয়নি। তা নিয়ে কলকাতা হাইকোর্টে আবেদন জানান কংগ্রেস বিধায়ক নেপাল মাহাতো। সেই আবেদনে সাড়া দিয়ে হাইকোর্ট থেকে নির্দেশ দেওয়া হয়েছে অবিলম্বে পুরুলিয়া জেলাকে এই যোজনার অন্তর্ভুক্ত করতে হব।

পশ্চিমবঙ্গের কোনও জেলার নাম এই প্রকল্পে নেই। এমনকি করোনা পরিস্থিতিতে প্রায় ৪০,০০০ পরিযায়ী শ্রমিক পুরুলিয়ায ফিরে এলেও পুরুলিয়াকে এখনও পর্যন্ত এই যোজনার আওতায় আনা হয়নি। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী ও জেলাশাসককে চিঠি দিয়েছিলেন কংগ্রেস বিধায়ক। কিন্তু তাতেও কোনও লাভ না হওয়ায় শেষমেষ হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। আজ, সোমবার ছিল এই মামলার শুনানি সেখানে ডিভিশন বেঞ্চ জেলাশাসককে নির্দেশ দিয়েছে যে, অবিলম্বে পুরুলিয়াকে এই যোজনার আওতায় আনার জন্য যেন কড়া পদক্ষেপ নেওয়া হয়।

প্রসঙ্গত ১১২টি জেলাকে এই যোজনার অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু তার মধ্যে পশ্চিমবঙ্গের কোনও জেলার নাম নেই। কেন নাম নেই? কেন ২৫ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক জেলাগুলিতে থাকা সত্ত্বেও তাদের নাম কেন্দ্রীয় এই প্রকল্পে রাখা হয়নি। সেই প্রসঙ্গে বেশ কয়েকদিন ধরেই রাজ্য রাজনীতি তোলপাড় হয়ে উঠেছে। বিজেপি তৃণমূলকে এবং তৃণমূল পালটা বিজেপিকে দোষারোপ করে চলেছে। তার মধ্যে কংগ্রেস বিধায়কের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Tags

Related Articles

Back to top button