জেনে নিন লিভার সুস্থ রাখার কিছু উপায়!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : দেহকে সুস্থ রাখতে লিভারকে সুস্থ রাখা অত্যন্ত জরুরী। লিভার আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বর্তমানে অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে লিভার ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে। কিন্তু লিভারকে সুস্থ রাখতে আমাদের কিছু জিনিস মাথায় রাখা দরকার। আসুন জেনে নিই সেই উপায় গুলি-

Advertisement

১) ফাস্টফুড কম খাবেন: তেলে ভাজা বা ফাস্টফুড খেতে আমরা সকলেই পছন্দ করি। কিন্তু এই সমস্ত খাবার আমাদের পেটের চর্বি কে বাড়িয়ে দেয় এবং লিভারের ক্ষতি করে।

Advertisement

২) নিয়মিত ব্যায়াম করুন: প্রতিদিন কুড়ি মিনিট ব্যায়াম করা অত্যন্ত জরুরি। ব্যায়াম যেমন আমাদের শরীরে মেদ জমতে দেয় না তেমনই লিভারেও চর্বি জমতে বাঁধা দেয়।

Advertisement

৩) ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন: অনেকে নেশার কারণে মদ্যপান বা ধুমপান করে থাকেন অনেকে বা শখের কারণে। তবে যে কারণেই হোক মদ্যপান বা ধুমপান লিভারের পক্ষে খুবই ক্ষতিকর।

৪) প্রচুর পরিমাণে জল খান: জল আমাদের শরীর থেকে টক্সিন বের করে দিয়ে লিভারকে সুস্থ রাখে। তাই দিনে ৬ থেকে ৮ গ্লাস জল অবশ্যই পান করা উচিত।

৫) ওষুধ খাওয়ার ব্যাপারে সতর্ক হোন: বিভিন্ন রকমের পেন কিলার লিভারের কার্যক্ষমতা নষ্ট করে দেয়। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো রকম ওষুধ খাওয়া উচিত না।

৬) লিভারের সুস্থতায় কার্যকরী খাবার খান: যে সমস্ত খাবার আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে যেমন ব্রোকলি, সবুজ শাকসবজি, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি খাবার খাওয়া উচিত।