জীবনযাপনখাওয়া -দাওয়াস্বাস্থ্য ও ফিটনেস

ডাক্তার ওষুধ কিচ্ছু লাগবে না, এই সামান্য কিছু ঘরোয়া খাবারেই ভালো হবে আপনার স্বাস্থ্য

×
Advertisement

ওজন বৃদ্ধি নিয়ে মানুষ যেমন চিন্তিত, তেমনি এমন মানুষও আছেন যারা ওজন বাড়ানোর চেষ্টা করেন। যারা একটু রোগা হন তারা নিজেদের স্বাস্থ্যকর দেখানোর চেষ্টা করেন। অনেকে হয়তো ওষুধ বা বিভিন্ন উপায় অবলম্বন করে ওজন বাড়ানোর চেষ্টা করেন। কিন্তু সে সবের থেকেও সহজ উপায় রয়েছে। ঘরোয়া উপায়ে ওজন বাড়ানো যায়। কিছু বিকল্প রয়েছে যা শরীরের ওজন বাড়াতে সহায়তা করে। কিছু খাবার খেলে ওজন বাড়ে এবং শরীরকে ফিট দেখায়।

Advertisements
Advertisement

দই এবং শুকনো ফল

Advertisements

দইয়ের সঙ্গে শুকনো ফল যোগ করে সকালে খাওয়া যেতে পারে। এটি কেবল পেট ভরায় না, ওজন বৃদ্ধিতেও সাহায্য করে। এই প্রাতঃরাশ তৈরি করতে আপনি দই নিতে পারেন এবং এতে বাদাম, কাজু, আখরোট ও চিনাবাদাম ইত্যাদি যোগ করতে পারেন। মধুও যোগ করা যেতে পারে। আপনি চাইলে দইয়ের মধ্যে রেখে কিছু স্বাস্থ্যকর বীজও খেতে পারেন।

Advertisements
Advertisement

চিজ ওমলেট

ডিম এবং পনির উভয়ই শরীরকে ভাল পরিমাণে প্রোটিন দেয়। প্রোটিন খাওয়া যেমন পেশী গঠনে সাহায্য করে, তেমনি ওজন বৃদ্ধিতেও এই প্রোটিনের প্রভাব দেখা যায়। একটি ডিম আমলেট তৈরি করুন এবং এতে পনির স্লাইস যোগ করে খেতে পারেন।

 

বানানা শেক

স্বাস্থ্যকর খাবারের গণনায় কলা অবশ্যই উল্লেখ করা হয়। এগুলিতে কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন, ভিটামিন এবং খনিজ রয়েছে। এক থেকে দেড় খান কলার সঙ্গে দুধ মিশিয়ে শেক তৈরি করে সকালে পান করুন। এই কলা শেকে শুকনো ফলও যোগ করা যেতে পারে।

পনির পরোটা

স্বাস্থ্যকর প্রোটিন এবং কার্বোহাইড্রেট যুক্ত এই প্রাতঃরাশ ওজন বাড়াতে সহায়তা করে। পনির পরোটা বানাতে পারেন। এই স্বাস্থ্যকর পরোটা পেট ভরিয়ে তোলে এবং স্বাদে

ও ভালো।

Related Articles

Back to top button