Categories: দেশনিউজ

অন্য ব্যাক্তি কী Confirrm Ticket-এ ভ্রমন করতে পারেন? সাধারণ যাত্রীদের অনেকেই জানেনই না

Advertisement

Advertisement

ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে অনেক নিয়ম তৈরি করেছে. কিন্তু প্রায়শই মানুষের কাছে এই নিয়ম সম্পর্কে সম্পূর্ণ বা সঠিক তথ্য থাকে না। যার কারণে কিছু যাত্রীকে মাঝে মধ্যে সমস্যার সম্মুখীন হতে হয়। এমনই একটি নিয়ম হল কনফার্মড ট্রেনের টিকিট ট্রান্সফার করা, যা বেশিরভাগ মানুষই জানেন না।

Advertisement

অনেক সময় এক সঙ্গে প্রচুর সংখ্যক টিকিট বুক করতে হয়। তখন হয়তো কিছু টিকিট বুক হয় এবং কিছু লোকের টিকিট কনফার্ম হয় না। এই পরিস্থিতিতে পরিবারের সামনে প্রায়শই কেবল দুটি বিকল্প থাকে। হয় টিকিট বাতিল করে দেওয়া, নয়তো এমন পরিস্থিতিতে তৎকাল টিকিট। উপায় না থাকলে দ্বিগুণ দামে তৎকাল টিকিট কিনে যাত্রা করে থাকেন কেউ কেউ। তবে এই সব ঝামেলা এড়ানো যায়।

Advertisement

Advertisement

প্রকৃতপক্ষে, ভারতীয় রেল বহু বছর আগে পরিবার বা বন্ধুদের কাছে নিশ্চিত ট্রেনের টিকিট ট্রান্সফার করার নিয়ম চালু করেছিল। তবে লোকেরা সে সম্পর্কে খুব বেশি জানেন না। যদি আপনার কনফার্মড টিকিটে অন্য কাউকে ভ্রমণ করতে হয়, তাহলে তার ২৪ ঘণ্টা আগে টিকিট সংরক্ষণ কেন্দ্রে আবেদন করতে হবে। যদি ই-টিকিট বুক করে থাকেন তবে প্রথমে এটির জন্য একটি প্রিন্ট আউট নিন। যদি কাউন্টার থেকে বুক করে থাকেন তাহলে সেই টিকিটটি সঙ্গে নিন।

যাঁর নামে টিকিট ট্রান্সফার করা হবে তাঁর বৈধ পরিচয় পত্র দেখাতে হবে। এর পরেই টিকিট ওই সংশ্লিষ্ট ব্যক্তির নামে হয়ে যায়। অনলাইনেও পাওয়া যাচ্ছে এই সুবিধা। এই বিশেষ সুবিধা এনসিসি ক্যাডেটদের জন্য উপলব্ধ। লক্ষণীয় বিষয় হল, একবার কারও নামে টিকিট ট্রান্সফার হয়ে গেলে তা আর পরিবর্তন করা যায় না।

Recent Posts