টানা দু’দিন দাম কমল সোনার, রেকর্ড দামে থেকে ৮,৫০০ টাকা সস্তা

বিশ্ববাজারে বর্তমানে দুর্বল প্রবণতা দেখা যাচ্ছে সোনার

Advertisement

Advertisement

বিশ্ব বাজারে সোনার দাম এর পতন অব্যাহত। তার মধ্যে আবার তৃতীয় দিনের মধ্যে দুদিন ভারতীয় বাজারে সোনার দাম লাগাতার পড়তে শুরু করেছে। আজ এমসিএক্স সূচকে ১০গ্রাম গোল্ড ফিউচারের দাম ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭,৪০২ টাকা, অন্যদিকে আবার এক কেজি রুপোর দাম কমেছে ০.৪ শতাংশ। বর্তমানে রুপোর দাম ৬৯,১০৪ টাকা প্রতি কেজি।

Advertisement

বিশ্ব বাজারে সোনার দাম কমেছে। মার্কিন ডলার পিছু শক্তিশালী হবার কারণে স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ কমে গেছে এবং দাঁড়িয়েছে ১৮০৩.৫৬ ডলারে। অন্যদিকে মূল্যবান ধাতুর মধ্যে রুপোর দাম কমেছে। ০.২ শতাংশ দাম কমে হয়েছে ২৬.০৩ ডলার।

Advertisement

অন্যদিকে ভারতীয় বাজারে বর্তমানে সোনা কিছুটা সস্তা কিন্তু চলতি মাসে এখনো পর্যন্ত ১০ গ্রাম সোনার দাম ১২০০ টাকা বেড়ে গেছে। বর্তমানে রেকর্ড করা দামের থেকে ৮,৫০০ টাকা কমে চলছে সোনার দাম। গতবছর আগস্ট মাসে সর্বাধিক দামে রেকর্ড করা হয়েছিল সোনার ক্ষেত্রে। দশ গ্রামের দাম সেই সময় ছিল ৫৬,২০০ টাকা।

Advertisement

আপাতত চলতি সপ্তাহে মার্কিন মুদ্রাস্ফীতি এবং মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানের মন্তব্যের দিকে তাকিয়ে রয়েছে সোনার লগ্নিকারী সংস্থাগুলি। কিরকম ভাবে মার্কিন বাজারে সোনার দাম উপর নিচ হচ্ছে সেই হিসেবে ভারতীয় বাজারে সোনার দাম উপর নিচ হবে। অন্যদিকে আবার ডেল্টা প্রজাতির করোনাভাইরাস চলতি মাসে প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এর মধ্যেই যদি করোনাভাইরাস আরো বেশি প্রভাব বিস্তার করতে শুরু করে তাহলে অর্থনৈতিক ক্ষেত্রে ঘুরে দাঁড়ানো আরো বেশী কষ্টকর হয়ে যাবে।

Recent Posts