ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

দারুন খবর, এক ধাক্কায় ১,৭০০ টাকা দাম কমলো সোনার, দেখুন নতুন দাম

প্রতি ১০০ গ্রামে ১,৭০০ টাকা করে দাম কমেছে সোনার

×
Advertisement

উৎসবের মরশুমে সোনা এবং রুপোর দাম বেশ অনেকটাই এক ধাক্কায় পরিবর্তিত হতে পারে। লাগাতার দ্বিতীয়বারের জন্য সোনা এবং রুপোর দাম আবারো হয়ে গিয়েছে পরিবর্তিত। তবে শুধু উৎসবের মরশুম বলে নয়, বিগত অনেক বছর ধরেই সোনা এবং রুপোর দাম সাধারণত মূল্যবৃদ্ধির প্রতীক মাত্র। যেহেতু এই মুহূর্তে ভারতের মূল্য বৃদ্ধি কিছুটা উপর দিকে তাই, আজ গতকালের তুলনায় অনেকটাই কমের দিকে রয়েছে সোনার দাম। প্রতি এক গ্রামে আজ ১৫ টাকা কমে গিয়েছে ২২ ক্যারেট সোনার দাম। অন্যদিকে প্রতি এক গ্রামে ১৭ টাকা কমেছে ২৪ ক্যারেট সোনার দাম। চলুন জেনে নেওয়া যাক, আজ কিরকম চলছে সোনার দাম এবং গতকালের তুলনায় কতটা কি কমলো দাম

Advertisement

গুড রিটার্নস ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে ভারতে প্রতি এক গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪,৮০০ টাকা। গতকাল এই ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৮১৫ টাকা। অর্থাৎ এই দাম গতকালের তুলনায় প্রতি এক গ্রামে ১০ টাকা করে কমেছে। প্রতি ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম এই মুহূর্তে ৩৮,৪০০ টাকা। অন্যদিকে, ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৮,০০০ টাকা এবং ১০০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪,৮০,০০০ টাকা। অর্থাৎ ১০০ গ্রামে প্রায় ১,৫০০ টাকা দাম কম হলো ২২ ক্যারেট সোনার।

তবে এর পাশাপাশি, দাম কমেছে ২৪ ক্যারেট সোনার। গতকাল যেখানে ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৫,২৫৩ টাকা, সেখানেই আজ এক গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৫,২৩৬ টাকা। অর্থাৎ প্রতি এক গ্রামে ১৭ টাকা করে দাম কমেছে ২৪ ক্যারেট সোনার। পাশাপাশি ৮ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম এই মুহূর্তে ৪১,৮৮৮ টাকা, ১০ গ্রামের দাম ৫২,৩৬০ টাকা, ১০০ গ্রামের দাম ৫,২৩,৬০০ টাকা। অর্থাৎ ১০০ গ্রামে প্রায় ১,৭০০ টাকা দাম কমলো ২৪ ক্যারেট সোনার.

Advertisement

একইভাবে দাম কমেছে রুপোর। গতকালের তুলনায় আজ রুপোর দাম প্রতি গ্রামে কমেছে ১.৫০ টাকা অর্থাৎ ১ টাকা ৫০ পয়সা করে। আজ কলকাতায় ১ গ্রাম রুপোর দাম ৫৭.৮০ টাকা। একইভাবে ৮ গ্রাম রুপোর দাম ৪৬২.৪০ টাকা। ১০ গ্রামের দাম ৫৭৮ টাকা। ১০০ গ্রামের দাম ৫,৭৮০ টাকা এবং ১ কিলোগ্রাম দাম ৫৭,৮০০ টাকা। অর্থাৎ সেই হিসেবে দেখতে গেলে প্রতি এক কিলোগ্রামে ১,৫০০ টাকা দাম কমেছে রুপোর। আন্তর্জাতিক দামের নিরিখেই মূলত সোনা এবং রুপোর দাম কিছুটা কমের দিকে রয়েছে। আন্তর্জাতিক বাজারে এই দাম কিছুটা বৃদ্ধি পায় তাহলে আগামীকাল সোনা এবং রুপোর দাম বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আজকে এই সোনা ও রূপো কেনার সব থেকে ভালো সময় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button