ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মুখে হাসি ফুটল মধ্যবিত্তের, ধীরে ধীরে কমলো সোনা ও রুপোর দাম

গত বছরের আগস্ট মাস থেকে শুরু করে এখনো পর্যন্ত সোনার দাম কমে গিয়েছে প্রায় ১১,০০০ টাকা

×
Advertisement

আবারও নতুন করে সুখবর গয়না প্রেমী মধ্যবিত্তদের জন্য। পুনরায় আরেকবার দাম কমছে চলেছে সোনালী ধাতুর। সঙ্গে এক ধাক্কায় অনেকটা নামতে চলেছে রুপোর দাম। সপ্তাহের শুরুতেই পরপর দুবার সোনা এবং রুপার দাম একধাক্কায় অনেকটা কমাতে হাসি ফুটেছে মধ্যবিত্তের মুখে। ২০২০ এর আগস্ট মাস থেকে ধরলে ইতিমধ্যেই সোনার দাম ১১,০০০ টাকা কমে গিয়েছে। একটা সময় ছিল যখন সোনার দাম পৌঁছে গিয়েছিল ৫৭,০০০ এর ওপরে। তারপর বর্তমানে সোনার দাম প্রায় ৪৭ হাজার টাকা।

Advertisement

সোমবার ২৪ ক্যারেট সোনার দাম ছিল প্রতি গ্রামে ৪৭,২১০ টাকা। রবিবার এই দাম ছিল ১০ টাকা বেশি। অন্যদিকে দাম কমেছে ২২ ক্যারেট সোনার।এই সোনার বর্তমান দাম প্রতি ১০ গ্রামে ৪৪,৫৪০ টাকা। রবিবার এই দাম ১০ টাকা বেশি ছিল।

পাল্লা দিয়ে হ্রাস পেয়েছে রুপোর দাম। আজকে প্রতি কেজি রুপোর দাম হয়েছে ৬৬,০০০ টাকা। একদিনের মধ্যেই এই দাম কমেছে ৯০০ টাকার কাছাকাছি। রবিবার এই দাম ছিল প্রায় ৬৭,৫০০ টাকা। তার আগেরদিন দাম মোটামুটি একই ছিল রুপোর।

Advertisement

আন্তর্জাতিক বাজারে মূল্যের ঘুরে দাঁড়ানোর কারনে এই দামের হ্রাস বৃদ্ধি হচ্ছে। সোনার দাম, শুল্ক এবং বিভিন্ন গহনার দোকানে মেকিং চার্জ আলাদা আলাদা হয় কিন্তু মোটের উপর এই দাম একই থাকে। বর্তমানে সোনার এবং রুপোর দাম বেশ কিছুটা কমে যাওয়ার কারণে চাহিদা বেড়েছে। কলকাতাতেও একই পরিস্থিতি। বেশ খুশি দেখা যাচ্ছে ক্রেতাদের। আর কিছুদিনের মধ্যেই আসতে চলেছে বিয়ের মরশুম। তাই তার আগে সোনার গহনা কিনে দেওয়ার জন্য বর্তমানে দোকানে দোকানে ভিড় জমাচ্ছেন ক্রেতারা।

Related Articles

Back to top button