ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

অনেকটাই সস্তা হল সোনা-রুপা, জেনে নিন ১০ গ্রাম সোনার দাম

আন্তর্জাতিক বাজারে সোনা এবং রুপোর দাম বেশ কিছুটা কম হওয়ার কারণে প্রভাব পড়েছে ভারতীয় বাজারের উপরেও

×
Advertisement

আন্তর্জাতিক বাজারে শোনা এবং রুপোর দাম এর অস্থিরতার মধ্যেই ইউএস ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েলের মন্তব্যের পর বুধবার ইউএস ট্রেজারি ফলন বেড়েছে এবং কমেছে সোনার দাম। একইভাবে ভারতীয় বাজারেও কম হয়েছে সোনা রুপার দাম। বুধবার, বাজারে তথ্য অনুযায়ী ৯৯৯ বিশুদ্ধ সোনা অর্থাৎ ২৪ ক্যারেট বিশুদ্ধ সোনার প্রতি দশ গ্রামের দাম ৫০,৩০০ টাকা।

Advertisement

তবে এটা হল লেনদেন করার দাম। গত সেশানে প্রতি ১০ গ্রাম বিশুদ্ধ সোনার দাম ছিল ৫০,৫৯৩ টাকা। অন্যদিকে আজ বিশুদ্ধ রূপার প্রতি কেজির দাম ৬০,৯৬১ টাকা। গত সেশনে এই দাম ছিল প্রতি কেজিতে ৬১,৩০২ টাকা।

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ বা এমসিএক্স বুধবার সকালে ২৪ ক্যারেট বিশুদ্ধতার সোনার ফিউচার মূল্য প্রতি ১০ গ্রামের জন্য ২৭৪ টাকা-কম রেখেছে। অন্যদিকে রুপার ফিউচার দর কেজিতে ৫০৩ টাকা কমেছে। উল্লেখযোগ্য ভাবে, গত সেশনের সোনা এবং রুপোর দাম সামান্য বৃদ্ধি পেয়েছিল। গত সোমবার বাজার বন্ধ হবার সময় ২৪ ক্যারেট সোনার প্রতি ১০ গ্রামের দাম ছিল ৫০,৩৯৪ টাকা। অন্যদিকে প্রতি কেজিতে রুপোর দাম ছিল ৬১,২৬০ টাকা। সর্বশেষ মেটাল রিপোর্ট অনুযায়ী আগের সেশনের তুলনায় স্পর্ট গোল্ড এর দাম প্রতি আউন্সে ১৮১৫.১৯ ডলার হয়েছে।

Advertisement

অন্যদিকে দিল্লী মুম্বাই এবং কলকাতায় ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম রয়েছে ৪৬,৫৬০ টাকা। দেশের এই তিনটি শহরের রুপোর দাম প্রতি কেজিতে ৬১,২০০ টাকা। এই দুটি হলো বিক্রয় মূল্য।

Related Articles

Back to top button