×
দেশনিউজ

ধ্বংসের পথে পৃথিবী? বিপদ বাড়িয়ে ধেয়ে আসছে বিশালাকার গ্রহানু

Advertisement

মার্কিন গবেষণা সংস্থা নাসা সম্প্রতি যে সতর্কবার্তা জারি করেছে, তা বিশ্ববাসীর জন্য অশনিসংকেত নিয়ে আসতে চলেছে। নাসা জানিয়েছে যে, বিশালাকার ৫ টি উল্কাপিন্ড পৃথিবীর একেবারে কাছাকাছি এসে পৌঁছেছে। ঘন্টায় ১১ হাজার ২০০ মাইল থেকে ২২ হাজার মাইল বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে এই উল্কাপিন্ডগুলো। নাসার দেওয়া তথ্য অনুসারে স্থানীয় সময় বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সকালের মধ্যে পৃথিবীর একেবারে কাছাকাছি এসে পৌঁছাবে এই উল্কাপিন্ডগুলো।

Advertisement

নাসা আরও জানিয়েছে, আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের থেকেও বিশালাকার হবে একেকটি উল্কাপিন্ডের আয়তন। ১০৮ ফুট থেকে সর্বোচ্চ ১২০ ফুট পর্যন্ত চওড়া বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা পৃথিবীর দিকে ধেয়ে আসা এই উল্কাপিণ্ডগুলির নাম রেখেছেন ২০২০ কেকে৭, ২০২০ কেডি৪, ২০২০ কেএফ, ২০২০ কেজে১ ও ২০২০ কেই৪।

পৃথিবীর দিকে ধেয়ে আসা এই উল্কাপিন্ড গুলো কতটা ক্ষতি করতে পারে পৃথিবীর? এ বিষয়ে অবশ্য ভয়ের কিছু নেই বলে আশ্বস্ত করেছেন বিজ্ঞানীরা। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই উল্কাপিন্ড গুলোর পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা ১ শতাংশেরও কম। অবশ্য, এখনও এই উল্কাপিন্ড গুলোর কড়া নজর রেখেছেন বিজ্ঞানীরা। মহাকর্ষের টানে যাতে পৃথিবীর দিকে চলে এলে পৃথিবীর কোন ক্ষতি না হয় সেদিকে নজর রেখে সতর্ক থাকার কথা বলেছেন বিজ্ঞানীরা। এই উল্কা পৃথিবীতে ধাক্কা মারলে ভূমিকম্প, সুনামি সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে হতে পারে পৃথিবীকে। সতর্ক করেছে নাসা।

Advertisement

Related Articles

Back to top button