দেশনিউজ

একটি শর্তে আপনার অ্যাকাউন্টে এবার থেকে প্রতিদিন ১০০ টাকা করে দেবে ব্যাংক! জেনে নিন কি সেই শর্ত!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডিজিটাল ভারত গড়ে তুলতে চান। তার এই স্বপ্নটি পূরণ হতে চলেছে। ভারতের সব নাগরিকদের মধ্যে গ্রামের নাগরিকদের জন্যই এই বিশেষ ব্যবস্থা।

Advertisement

ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার লক্ষ্যে পরিশ্রম করে চলেছে কেন্দ্রীয় সরকার। তবুও এখনো ব্যাংকের অনেক গ্রাহকদের সমস্যার মুখোমুখি হতে হয়। অনেকক্ষেত্রেই অনলাইনে টাকা ট্রানজেকশন করার সময় সেটি ব্যর্থ হয়ে পড়ে। ফলে অনেক গ্রাহককে সমস্যার মধ্যে পড়তে হয়।

RBI ব্যাংক এক নতুন নিয়ম জারি করেছে গ্রাহকদের সুবিধার জন্য। এই নতুন নিয়মে বলা হয়েছে এবার থেকে আপনি যখনই অনলাইনে টাকা ট্রানজেকশন করতে যাবেন এবং সেটি যদি কোনো কারণে ফেল হয়ে যায়। সেই টাকা যদি আপনি এক দিনের মাথায় ফেরত না পান তাহলে ব্যাংক পেনাল্টি হিসেবে প্রতিদিন আপনাকে ১০০ টাকা করে দেবে। এই নিয়ম কিছু কিছু ক্ষেত্রে কার্যকরী হবে। সেগুলি হল:

Advertisement

ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম, ই- ওয়ালেট, UPI বা ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস, কার্ড টু কার্ড পেমেন্ট, এবং ন্যাশনাল অটোমেটেড হাউস ইত্যাদি।

এই নিয়ম শুধু ডিজিটাল ক্ষেত্রেই নয়, নন ডিজিটাল ক্ষেত্রেও কার্যকরী থাকবে। এটিএম এর মাধ্যমে ট্রানজেকশন ফেল হলে সেই টাকা ফেরত দেওয়া হবে পাঁচ দিনের মধ্যে।

RBI এর তরফ থেকে জানানো হচ্ছে যে, গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা ফেরত দিতে দেরি করা চলবে না। গ্ৰাহকদের আর্থিক ক্ষতিপূরণের ব্যাপারে লক্ষ্য রাখতে হবে। গ্রাহকদের অভিযোগ জানানোর আগেই যেন সেই টাকা ব্যাংক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হয়।

Related Articles

Back to top button