কলকাতানিউজ

সুখবর! এবার থেকে মেট্রোয় সওয়ার করতে হলে লাগবে না কোনও ই-পাস

Advertisement

কলকাতা: মেট্রো (Metro) যাত্রীদের জন্য সুখবর, এবার বিনা ই-পাসেই উঠতে পারা যাবে মেট্রোতে। জানা গিয়েছে, আগামী ১৫ জানুয়ারি (January) থেকে মেট্রোয় ই-পাসের মেয়াদ ফুরোচ্ছে। আর তারপর থেকে আগের মতোই পাস ছাড়া মেট্রোয় যাতায়াত করতে পারবেন সব যাত্রীই। যদিও স্মার্ট কার্ডের ব্যবহার এখন বাধ্যতামূলকই থাকছে। করোনা (Coronavirus) পরিস্থিতিতে মেট্রোয় যাত্রীদের ভিড় নিয়ন্ত্রণে রাখতে গত ১৪ সেপ্টেম্বর থেকে ওই ব্যবস্থা চালু হয়েছিল।

প্রসঙ্গত, দীর্ঘ সাড়ে ছ’মাস পরিষেবা বন্ধ থাকার পরে আনলক পর্বে ওই দিনই ফের মেট্রো চলতে শুরু করে। রাজ্য সরকারের পক্ষ থেকে পথদিশা অ্যাপ নির্মাণকারী সংস্থার সাহায্য নিয়ে ভার্চুয়াল মাধ্যমে ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা চালু করা হয়েছিল মেট্রোর তরফে। এত দিন ই-পাস ব্যবস্থার প্রয়োজনীয় খরচও রাজ্য সরকারের পক্ষ থেকে মেটানো হচ্ছিল। এখন করোনা পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসায় মেট্রোয় নতুন করে ওই পাসের মেয়াদ বাড়ানো হচ্ছে না বলে খবর।

সূত্রের খবর, এখন সকাল ৯টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পনেরো বছরের ঊর্ধ্বে পুরুষ যাত্রীদের ক্ষেত্রে ই-পাস নেওয়া বাধ্যতামূলক। মহিলা এবং প্রবীণ যাত্রীদের পাশাপাশি ১৫ বছরের কম বয়সিদের ক্ষেত্রে এই ই-পাস লাগছিল না। মেট্রো কর্তৃপক্ষ সূত্রের খবর, শনি এবং রবিবারেও ই-পাস ব্যবহার বন্ধ রাখা হয়েছে। পাসের ব্যবহার কমিয়ে আনলেও মেট্রোয় সামগ্রিক ভাবে যাত্রীর সংখ্যা প্রাক্‌ ‌করোনা পরিস্থিতির ২৫ শতাংশের মধ্যে রয়েছে।

ফলে নতুন করে ই-পাসের মেয়াদ বাড়ানোর কথা মেট্রো কর্তৃপক্ষ আর ভাবেননি। পরিস্থিতি খতিয়ে দেখে রাজ্যের সঙ্গে আলোচনার মাধ্যমে ১৫ জানুয়ারির পরে ওই পাস তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এ দিন জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

Tags

Related Articles

Back to top button