নিয়ম লঙ্ঘনের কারণে এবার চারটি ব্যাংকের উপরে লাগলো জরিমানা, বড় ঘোষণা রিজার্ভ ব্যাংকের

এই নতুন ঘোষণার পরে চারটি ব্যাংকে একাউন্ট খোলা সমস্যাজনক হয়ে উঠেছে

Advertisement

Advertisement

একসাথে চারটি সমবায় ব্যাংককে জরিমানা করল ভারতের ব্যাংকের নিয়ামক RBI। এই এই চারটি ব্যাংককে জরিমানা করা হয়েছে মূলত নিয়ম ভঙ্গের অভিযোগে। এই চারটি ব্যাংক হলো বেচরাজি নাগরিক কো অপারেটিভ ব্যাংক, বাঘোদিয়া আরবান কো অপারেটিভ ব্যাংক, বিরবগাম মার্কেন্টাইল কো অপারেটিভ ব্যাংক ও বারামতি কো অপারেটিভ ব্যাংক।

Advertisement

নিয়ম লঙ্ঘনের জন্য রিজার্ভ ব্যাঙ্ক বেচরাজি সিটিজেন কো-অপারেটিভকে ২ লক্ষ টাকা এবং ওয়াঘোদিয়া আরবান ব্যাঙ্ককে ৫ লক্ষ টাকা জরিমানা করেছে। দ্য ভিরামগাম মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এবং বারামতি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডকে যথাক্রমে ৫ লক্ষ এবং ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

Advertisement

সেন্ট্রাল রিজার্ভ ব্যাঙ্কের মতে, বেচারাজি নাগরিক কো-অপারেটিভ ব্যাংকটি প্রুডেনশিয়াল ইন্টার-ব্যাঙ্ক কাউন্টার-পার্টি এক্সপোজার সীমা লঙ্ঘনের জন্য অভিযুক্ত। এর পাশাপাশি আমানত সংক্রান্ত নিয়মকানুনও উপেক্ষা করেছে এই ব্যাংকটি।

Advertisement

অন্যদিকে, ওয়াঘোদিয়া আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডকে পরিচালক, আত্মীয়স্বজন এবং সংস্থাগুলি বা সংস্থাগুলিকে তাদের সুদ সহ ঋণ এবং অগ্রিমের বিষয়ে আরবিআই দ্বারা জারি করা পরবর্তী নির্দেশাবলী অনুসরণ না করার জন্য জরিমানা করা হয়েছে। ব্যাংকটি এমন ব্যক্তিদের ঋণ সুবিধা মঞ্জুর করেছিল যেখানে তার পরিচালকদের আত্মীয়রা গ্যারান্টর হিসাবে ছিলেন। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী এটা একেবারেই করতে পারে না কোনো ব্যাংকের কর্তৃপক্ষ।

পাশাপাশি, রিজার্ভ ব্যাঙ্ক ভিরামগাম মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডও একইভাবে লোন এবং গ্যারেন্টার হিসেবে অধিকর্তাদের নাম সম্পর্কিত আর বি আই এর নিয়ম লংঘন করেছিল। তাই তাদেরকেও জরিমানা করা হয়েছে। এই সমস্ত কারণেই মূলত আরেকটি ব্যাংকেও জরিমানা করেছে আরবিআই। তাই যদি আপনার এই সমস্ত ব্যাংকে একাউন্ট থাকে তাহলে কিন্তু আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে।

Recent Posts