অফবিট

চিনে হদিশ মিলল অতিকায় গন্ডারের জীবাশ্ম, অদ্ভুত এই প্রাণীর কথা জানলে আপনি অবাক হবেন

চীনে হদিশ মিলল অতিকায় গন্ডারের জীবাশ্ম, অদ্ভুতদর্শন প্রাণীর নাকে খড়গের বদলে ছিল লম্বা গলা



চীনে হদিশ পাওয়া গিয়েছে এক বিশেষ প্রজাতির অতিকায় গন্ডারের জীবাশ্ম। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই গন্ডার একসময় এশিয়া মহাদেশের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াতো। প্রায় ২৬ মিলিয়ন বছর আগে এদের অস্তিত্ব ছিল। বর্তমানে এরা বিলুপ্ত প্রজাতির আওতাধীন। Communications Biology জার্নালে এই আবিষ্কার এবং গবেষণা প্রসঙ্গে প্রতিবেদনও প্রকাশ হয়েছে।

উত্তর-পশ্চিম চীনের গানসু দেশে মিলেছে‌ জীবাশ্মটি। বিজ্ঞানীরা ইতিমধ্যেই গবেষণা শুরু করে দিয়েছে এই নতুন প্রজাতির গন্ডার নিয়ে। গণ্ডারের যে জীবাশ্ম পাওয়া গিয়েছে তার মধ্যে রয়েছে একটি মাথার খুলি এবং দু’টি ভার্টিব্রা। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই গন্ডার সেই সময়ের সবচেয়ে বৃহত্তম ল্যান্ড ম্যামেল হিসেবে ঘুরে বেড়িয়েছে এশিয়ার বিস্তীর্ণ প্রান্তরে।

লালচে বাদামি রঙে বালিপাথরে তৈরি Linxia বেসিন থেকে জীবাশ্মের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর আগেও পাকিস্তানের হিমালয় সংলগ্ন এলাকায় পাওয়া গিয়েছিল আরেকধরণের গন্ডারের অবশিষ্টাংশ। বিজ্ঞানীদের গবেষনার ফলাফল যে জার্নালে প্রকাশিত হয়েছিল সেখানে বলা হয়েছিল ঐ গন্ডার Paraceratherium linxiaense প্রজাতির অন্তর্ভুক্ত। তাদের নাকের উপর খড়গ বা শিংয়ের কোনো অস্তিত্ব ছিল না।বদলে ছিল লম্বা গলা। এরা শাকাহারি গোত্রের এবং ওজন ছিল প্রায় ২০ টন। হাতির সমসাময়িক ওজনের ছিল এই গণ্ডাররা। খোলা জায়গায় থাকতে পছন্দ করত এই প্রজাতির গণ্ডাররা।

Related Articles

Back to top button