Today Trending Newsদেশনিউজ

করোনায় শহীদদের জন্য তৈরি হচ্ছে ন্যাশনাল কোভিড মেমোরিয়াল, ভার্চুয়াল উদ্বোধন শনিবার

নয়াদিল্লি: দেশ তথা বিশ্ব জুড়ে যেভাবে করোনা ভাইরাস (Coronavirus) কোটি কোটি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, নিঃসন্দেহে তা ভাবলে এখনও হাড় হিম হয়ে যায়। যদিও দেশ বা বিশ্ব থেকে এখনও করোনার অস্তিত্ব মুছে যায়নি। তবুও গত এক বছরে চূড়ান্ত যে তিক্ত অভিজ্ঞতা হয়েছে, তা বোধ হয় মানুষ দুস্বপ্নেও কোনওদিন ভাবেনি। চোখের সামনে প্রিয়জনকে করোনার কবলে পড়ে হারাতে দেখেছে অনেকে। আর তাই করোনায় শহীদ হওয়া মানুষদের জন্য এক অভিনব ভাবনা ভাবা হয়েছে। যেভাবে যুদ্ধে শহীদ হওয়া সৈনিকদের সম্মান জানানোর জন্য স্মৃতিসৌধ বানানো হয়, কিছু চিকিৎসকদের উদ্যোগে করোনায় শহীদ হওয়া মানুষদের জন্য কোভিড কেয়ার নেটওয়ার্ক (Covid Care Network) তৈরি করা হয়েছিল। আর এখন জেলা পেরিয়ে গোটা দেশ জুড়ে এই ভাবনা আরও আধুনিকভাবে রূপ পেতে চলেছে। করোনায় শহীদ হওয়া মানুষদের শ্রদ্ধা জানাতে এবার তৈরি হতে চলেছে ন্যাশনাল কোভিড মেমোরিয়াল (National Covid Memorial)। এটি একটি ওয়েবসাইট (Website) যেখানে আপনি আপনার হারানো প্রিয়জনকে তার ছবি সহ শ্রদ্ধা জানাতে পারবেন। আগামী শনিবার (Saturday) এই ওয়েবসাইটের ভার্চুয়াল উদ্বোধন (Vertual Inauguration) করা হবে।

গত বছর ৩০ জানুয়ারি দেশে প্রথম করোনা ভাইরাসের হদিশ মিলেছিল। আর তাই এই অভিনব প্রচেষ্টামুলক ওয়েবসাইটের ভার্চুয়াল উদ্বোধনের জন্য এই দিনটিকেই বেছে নেওয়া হয়েছে। বিশিষ্টজনেরা, যাঁরা করোনাকে প্রত্যক্ষভাবে দেখেছেন, তাঁদের হাত দিয়েই উদ্বোধন করার পরিকল্পনা করা হয়েছে। তাই অমিতাভ বচ্চন এবং এআর রহমানকে বেছে নেওয়া হয়েছে এই ভার্চুয়াল উদ্বোধনের জন্য।

আপনি আপনার প্রিয়জনকে হারানোর দিনে এই ওয়েবসাইটে ঢুকে আপনার প্রিয়জনের ছবি দিয়ে স্মৃতিকথা পোস্ট করতে পারবেন। তবে তার জন্য ছবির সঙ্গে প্রিয়জনের ডেথ সার্টিফিকেট প্রদান করতে হবে। জানা গিয়েছে এই সব ছবি ও স্মৃতিকথা যাচাই করার জন্য একটি ডিজিটাল টিম গঠন করা হয়েছে। তৈরি করা হয়েছে অ্যাডভাইজারি বোর্ড। পরামর্শদাতা হিসেবে রাখা হয়েছে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে। সব মিলিয়ে করোনার কবলে পড়ে যে সকল মানুষ তাদের প্রিয়জনকে হারিয়েছে, সেই সকল শহীদদের কথা মাথায় রেখেই এই অভিনব ভাবনা ভাবা হয়েছে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button