ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

লাভ হবে নিশ্চিত, ১০ হাজার টাকা থাকলেই শুরু করতে পারবেন এই পাঁচ ব্যবসার যে কোনো একটি

Advertisement

Advertisement

ব্যবসার ক্ষেত্রে প্রচুর সুযোগ রয়েছে। এখন ডিজিটাল মার্কেটিং এর যুগও এসেছে। এমন পরিস্থিতিতে দোকান না খুলেই ঘরে বসে মানুষের কাছে পৌঁছে দিতে পারেন আপনার পণ্য। এ ছাড়া খোলা বাজারে গাড়িতে দাঁড়িয়েও পণ্য বিক্রি করতে পারবেন। আমরা আজ এই প্রতিবেদনের মাধ্যম আপনাকে এমন ৫ টি Business Idea দিতে চলেছি যা বেশ লাভদায়ক। ধারাবাহিক চালাতে পারলে ক্রমে মোটা আয় হওয়া নিশ্চিত। আর অনেকের হয়তো এটা মনে হয় যে ব্যবসা করতে গেলে অনেক টাকার দরকার হয়। এটা ঠিক না। ছোটো কোনো ব্যবসার জন্য সামান্য টাকা থাকলেই হবে। পকেটে দশ হাজার টাকা থাকলেই নীচে বলা যে কোনো ব্যবসা করতে পারবেন।

Advertisement

Advertisement

• খাদ্য শিল্পে অনেক ধরনের কাজ করা যেতে পারে। এমন পরিস্থিতিতে আপনি আচার এবং চাটনির ব্যবসা শুরু করতে পারেন। প্রাথমিকভাবে ঘরে বসেই কম খরচে এই কাজ শুরু করা যেতে পারে।

Advertisement

• শহরে চাকরিজীবীদের জীবন খুব ব্যস্ত। এমন পরিস্থিতিতে বেশিরভাগ সময় তারা খাবারের জন্য হোটেল বা ক্যান্টিনের উপর নির্ভর করে। কিন্তু কম দামে, তারা বাড়ির মতো স্বাদের জন্য টিফিন পরিষেবা নিতে বেশি পছন্দ করে। আপনি ঘরে বসেই টিফিন পরিষেবা শুরু করতে পারেন।

• ফটোগ্রাফি বহু বছর ধরে কর্মসংস্থানের একটি মাধ্যম। তবে স্মার্টফোনের ক্রমবর্ধমান প্রবণতার কারণে ফটো স্টুডিওর ব্যবসায় ভাটা পড়েছে। তবে আজও বিয়ে, বাগদান এবং জন্মদিন সহ বিশেষ ইভেন্টগুলির জন্য পেশাদার ফটোগ্রাফারদের সন্ধান করে থাকে। এমন পরিস্থিতিতে আপনি ডিএসএলআর ক্যামেরার মাধ্যমে ফটোগ্রাফি থেকে ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

• যোগব্যায়াম ক্লাসগুলিও একটি ভাল ব্যবসায়িক বিকল্প। আজকের চাপপূর্ণ জীবনে, লোকেরা সুস্থ থাকার জন্য যোগব্যায়াম এবং প্রাণায়ামের আশ্রয় নিচ্ছে।