খেলাক্রিকেট

IPL-এ সর্বাধিক মেডেন ওভার বোলিং করেছেন এমন ৫ ক্রিকেটার, কতজন ভারতীয় রয়েছে সেই তালিকায়?

×
Advertisement

আর মাত্র কয়েকটি প্রহরের অপেক্ষা! তারপর শুরু হতে চলেছে মেগা আইপিএলের মেগা আসর। আগামী ২৬ মার্চ কলকাতা নাইট রাইডার্স এবং চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে কোটিপতি লিগের সূচনা। তার আগে প্রত্যেকটি দলের প্রস্তুতি নিতে জোরকদমে চলছে কার্যক্রম। দশটি দলের মধ্যে আইপিএলের পঞ্চদশ তম আসরে কার হাতে উঠবে শিরোপা? এই প্রশ্ন এখন ক্রিকেটপ্রেমীদের মধ্যে। চার-ছক্কার এই ক্রিকেটে সর্বাধিক মেডেন ওভার বোলিং করেছেন এমন ৫ জন ক্রিকেটার সম্পর্কে আজ জেনে নেওয়া যাক-

Advertisement

৫. ভুবনেশ্বর কুমার/সন্দীপ শর্মা: এই তালিকার পঞ্চম স্থানে যৌথভাবে অবস্থান করছেন ভারতীয় দুই ক্রিকেটার ভুবনেশ্বর কুমার এবং সন্দীপ শর্মা। আইপিএলের ইতিহাসে দুজনেই এখন পর্যন্ত ৮টি মেডেন ওভার বোলিং করেছেন। যেখানে ভুবনেশ্বর কুমার ১৩২ ম্যাচ এবং সন্দীপ শর্মা ৯৯ ম্যাচ খেলেছেন আইপিএলে।

৪. লাসিথ মালিঙ্গা: সদ্য অবসরপ্রাপ্ত শ্রীলঙ্কান পেস বোলার আইপিএল-এর ইতিহাসে অন্যতম সেরা বোলার হিসেবে পরিচিত লাসিথ মালিঙ্গা। সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকার পাশাপাশি সর্বোচ্চ মেডেন ওভারের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন তিনি। ১২২টি ম্যাচে ৮টি মেডেন ওভার করেছেন মালিঙ্গা। উইকেট দখল করার ক্ষেত্রে সন্দীপ শর্মা এবং ভুবনেশ্বর কুমারের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন লাসিথ মালিঙ্গা। ১৭০টি উইকেট দখল করে এই তালিকার চতুর্থ স্থানে রয়েছেন তিনি।

Advertisement

৩. ধবল কুলকার্নি: আইপিএল কেরিয়ারে মোট ৯২টি ম্যাচ খেলেছেন ধবল কুলকার্নি। একসময় মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে মাঠ কাঁপিয়ে ছিলেন ভারতীয় এই বোলার। মোট ৮টি মেডেন ওভার করেছেন তিনি। ৯২টি আইপিএল ম্যাচে ধবল কুলকার্নির উইকেট ৮৬টি।

২. ইরফান পাঠান: ভারতীয় বাঁহাতি পেসার ইরফান পাঠান এই তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছেন। আইপিএল-এ একাধিক দলের হয়ে মোট ১০৩টি ম্যাচ খেলেছেন। এরমধ্যে মেডেন ওভার করেছেন ১০টি। ১০৩টি ম্যাচে এই বাঁহাতি পেসার ৮০টি উইকেট নিয়েছেন। বর্তমানে অবসরপ্রাপ্ত এই ক্রিকেটার ধারাভাষ্যকার হিসেবে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।

১. প্রবীন কুমার: বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটারদের পেছনে ফেলে আইপিএল-এর ইতিহাসে সব থেকে বেশি মেডেন ওভার বল করেছেন প্রবীণ কুমার। নিজের আইপিএল ক্যারিয়ারে মোট ১১৯টি ম্যাচ খেলে ১৪টি মেডেন ওভার করেছেন টিম ইন্ডিয়ার এই প্রাক্তন পেস বোলার। ১১৯টি ম্যাচে ৭.৭২ ইকোনোমি রেটে ৯০টি উইকেট দখল করেছিলেন তিনি।

Related Articles

Back to top button