×
দেশনিউজ

এই প্রথম ভারতের কোনও বিমান সংস্থার সিইও পদে বসতে চলেছেন এক মহিলা

Advertisement

নয়াদিল্লি: ভারতের ইতিহাসে এমন ঘটনা এর আগে ঘটেনি। এই প্রথম কোনও বিমান সংস্থার সিইও পদে অধিষ্ঠিত হয়েছেন এক মহিলা। এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক সহায়ক সংস্থা অ্যালায়েন্স এয়ারের সিইও পদে হরপ্রীত এভি সিংকে নিয়োগ করেছে কেন্দ্রীয় সরকার। এয়ার ইন্ডিয়ার সিএমডি রাজীব বনশল এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। নিঃসন্দেহে এই খবর মহিলাদের জন্য একটা গর্বের খবর।

Advertisement

জানা গিয়েছে, ১৯৮৮ সালে ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান অ্যাক্যাডেমি থেকে বিমান চালানোর জন্য ট্রেনিংপ্রাপ্ত সার্টিফিকেট পেয়েছিলেন হরপ্রীত। তারপরেই এয়ার ইন্ডিয়ার পাইলট হিসেবে মনোনীত করা হয় তাঁকে। কিন্তু তিনি এই কাজটি নিতে পারেননি শারীরিক অসুস্থতার কারণে। তবে তাঁর ট্যালেন্টকে হারাতে চায়নি এয়ার ইন্ডিয়া। তাই তাঁকে এয়ার সেফটি আধিকারিক হিসেবে নিয়োগ করে এই বিমান সংস্থা। পরবর্তীকালে তিনি ফ্লাইট সেফটি চিফ নিযুক্ত হন। এক্ষেত্রেও তিনি ভারতের মধ্যে প্রথম মহিলা, যিনি এই পদে আসীন হয়েছিলেন। বর্তমান সময় অবশ্য এয়ার ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টরের দায়িত্ব সামলাচ্চিলেন তিনি। কিন্তু এখন এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক সহায়ক সংস্থা সিইও হওয়ার কারণে এক্সিকিউটিভ ডিরেক্টরের দায়িত্ব পালন করতে চলেছেন পাইলট নিবেদিতা ভাসিন।

শুধু তাই নয়, বর্তমানে ভারতের মহিলা বিমান চালক অ্যাসোসিয়েশনের প্রধানও হলেন হরপ্রীত। এত বড় একটা দায়িত্ব তাঁকে দেওয়ার কারণে খুশি হয়েছেন হরপ্রীত। তিনি জানিয়েছেন, একইভাবে তিনি তাঁর কাজের মর্যাদা করে নিজের দায়িত্ব পালন করবেন। শুধু তাই নয়, যেসব মেয়েরা পাইলট হতে চায় বড় হয়ে, তাদের কাছে এই মহিলা একজন আইডল, তা নিঃসন্দেহে বলাই যায়।

Advertisement

Related Articles

Back to top button