দেশনিউজ

মোদীর জনধন অ্যাকাউন্টে কারা কারা কী সুবিধা পাবেন, জানুন

প্রধানমন্ত্রী জনধন যোজনা প্রকল্পে যাদের ব্যাংকে জনধন অ্যাকাউন্ট আছে তাদের জন্যে বিশেষ সুবিধা নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের অধীনে যাদের ব্যাঙ্কে জনধন অ্যাকাউন্ট আছে তারা ১০,০০০ টাকার ওভার ড্রাফ্টের সুবিধা পাবে। করোনা ভাইরাসের জন্য কাজ হারিয়েছেন প্রচুর মানুষ। গত কয়েকমাসে রোজগারে টান পড়েছে বহু মানুষের। তাদের কথা ভেবেই এই বিশেষ সুবিধার কথা ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার।

১০,০০০ টাকা ওভার ড্রাফ্টের অর্থ হলো, কোনো একজন গ্রাহকের জনধন অ্যাকাউন্টে যত অর্থ জমা আছে তার থেকেও সর্বোচ্চ ১০,০০০ টাকা বেশি তিনি তুলতে পারবেন। অবশ্য পরে এই টাকা ফিরিয়ে দিতে হবে। পরে জনধন অ্যাকাউন্টে টাকা জমা দিলে ব্যাঙ্ক সেখান থেকে কেটে নেবে। প্রসঙ্গত, জনধন অ্যাকাউন্টে প্রথম থেকেই ওভার ড্রাফ্টের সুবিধা পাওয়া যাচ্ছে। প্রথমে জনধন অ্যাকাউন্টের সাথে আধার লিংক করালে ৫,০০০ টাকা পর্যন্ত ওভার ড্রাফ্টের সুবিধা পাওয়া যেত। কিন্তু বর্তমানে তা বাড়িয়ে ১০,০০০ টাকা করা হয়েছে।

এই ওভার ড্রাফ্টের সুবিধা পেতে গেলে জনধন অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণে ব্যালেন্স থাকতে হবে। প্রতি পরিবার পিছু একজন করে এই সুবিধা পাবে। পুরুষদের তুলনায় মহিলারা আগে এই ওভার ড্রাফ্টের সুবিধা পাবেন। নির্ধারিত সমস্ত মানদণ্ড পেরিয়ে গেলে সহজেই পাওয়া যাবে এই ওভার ড্রাফ্ট। সরকারি পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, এখনো পর্যন্ত জনধন যোজনায় খোলা ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে ৫০ শতাংশের বেশি মহিলা, যাদের মধ্যে ৫৯ শতাংশ গ্রামীণ বা আধা শহর এলাকার বাসিন্দা।

Tags
Back to top button
×
Close