খাওয়া -দাওয়াজীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

জেনে নিন কোন কোন খাবার সকাল বেলায় স্বাস্থ্যের পক্ষে উপকারী!

সকালের খাওয়া আমাদের শরীরের পক্ষে খুবই জরুরী। আমাদের সারাদিনের কাজের এনার্জি যোগায় সকালের খাবার। তাই সকালের খাবার হওয়া উচিত স্বাস্থ্যকর এবং ভারী। কিন্তু ভারী খাবার মানেই কি স্বাস্থ্যকর? তাই খাবার খাওয়ার আগে জেনে নিতে হবে কোন খাবার স্বাস্থ্যকর এবং ভারী। আসুন জেনে নেওয়া যাক সেই স্বাস্থ্যকর খাবার সম্পর্কে-

১) ওটস: ওটসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ওটস খেলে আমাদের ওজন আর কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। তাই সকালে ওটস খান। তবে চিনি যুক্ত ওটস এড়িয়ে চলুন। চিনির পরিবর্তে মধু মিশিয়ে খেতে পারেন।

২) ডিম: প্রোটিনের উৎস হচ্ছে ডিম। ডিমে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল। সকালে ডিম খাওয়া খুবই উপকারী। একজন পূর্ণবয়স্ক মানুষের সকালে দুটো ডিম খাওয়া যেতে পারে। সকালে ডিম সিদ্ধ দিয়ে ব্রেকফাস্ট করুন।

৩) ফল: সকালে ব্রেকফাস্ট এ ফলের জুড়ি মেলা ভার। সকালের খাবারে ফল খাওয়া খুবই উপকারী। ফলের মধ্যে কলা, আপেল, আঙ্গুর ফল দিয়ে সকালে ব্রেকফাস্ট সারতে পারেন।

৪) আটার রুটি: সকলের জন্য আটার রুটি খুবই ভালো একটি খাবার। আটার রুটি শরীরে এনার্জি যোগাতে সহায়ক। এই খাবারটি অনেক ভারী খাবার। তাই সকালে আটার রুটি খান।

৫) দই: দই এ রয়েছে ক্যালসিয়াম যা হাড়কে শক্ত রাখে। সকালে দই খেলে সারাদিন শরীরে এনার্জি থাকবে।

৬) সালাড: সালাড একটি খুবই স্বাস্থ্যকর খাদ্য। শুধু টমেটো, শসা, গাজর দিয়ে নয় নানা রকম সবজির সালাড খেতে পারেন। এছাড়া সেদ্ধ ডিম, সেদ্ধ মাংসও খেতে পারেন।

৭) খিচুড়ি: অনেকেরই সকালে ভাত খাওয়ার অভ্যাস রয়েছে। তবে ভাতের বদলে খিচুড়ি খেতে পারেন। খিচুড়ি করতে হবে চালের পরিমাণ কম দিয়ে এবং সবজির পরিমাণ বেশি দিয়ে। এটি শরীরকে পর্যাপ্ত পুষ্টি যোগাতে সাহায্য করবে।

Related Articles

Back to top button