নিউজদেশ

স্লিপার ক্লাসের টিকিটে বিনামূল্যে এসি ক্লাসে ভ্রমণ করতে পারবেন ভারতীয় রেলে, জেনে নিন কি করে এই সুবিধা পাবেন?

অটো আপগ্রেডেশন স্কিম বেশ উপকারী নিয়মিত ট্রেনযাত্রীদের জন্য

×
Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। অনেকেই আছেন যারা নিয়মিত এই ভারতীয় রেলের পরিষেবা নিয়ে থাকেন। তাদের জন্য এক নতুন সুখবর হল অটো আপগ্রেডেশন স্কিম। প্রাথমিকভাবে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। মনে করছেন কেন রেল তাদের লোকসান করতে চাইছে? বিশদে জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

অটো আপগ্রেডিশন স্কিম এর অর্থ যাত্রীরা কোনরকম অতিরিক্ত অর্থ না দিয়েই নিজের শ্রেণীর টিকিটের পরিবর্তে এক শ্রেণী উপরের টিকিট পেয়ে যাবেন। অর্থাৎ যদি কোনো যাত্রী স্লিপার ক্লাসে টিকিট কেটে থাকেন তবে তিনি বিনামূল্যেই 3AC শ্রেণীতে আপগ্রেড হয়ে যাবেন। আর যদি কেউ 3AC শ্রেণীতে টিকিট কাটেন তিনি 2AC তে ও 2AC শ্রেণীতে টিকিট কাটলে 1AC শ্রেণীতে আপগ্রেডেশন পেয়ে যাবেন।

আসলে স্লিপার ক্লাসের টিকিটের জন্য মাঝে মাঝেই ব্যাপক সমস্যা হয়। এই জায়গায় এসি শ্রেণীতে তুলনামূলক কম চাহিদা থাকে। এই জায়গা থেকেই ভারতীয় রেল অটো আপগ্রেডেশন স্কিম আনার কথা ভেবেছে। কি করে হবে এই অটো আপগ্রেডেশন? ধরুন আপনি 3AC শ্রেণীতে টিকিট বুক করেছেন, কিন্তু তা কনফার্ম হয়নি। এমনকি চার্ট প্রস্তুতির আগে পর্যন্ত সিট রিজার্ভ হয়নি। কিন্তু চার্ট তৈরির সময় দেখা গেল আপনার সিট কনফার্ম হয়েছে। অন্যদিকে সিট ফাঁকা রয়েছে শুধুমাত্র 2AC ও 1AC তে। সেক্ষেত্রে আপনাকে বিনামূল্যে অটো আপগ্রেডিশন দেয়া হবে।

Advertisement

কিন্তু অটো আপগ্রেডেশন পাওয়ার জন্য টিকিট বুক করার সময় যাত্রীদের আপগ্রেডেশন অপশন দিতে হবে। ফরম পূরণ করার সময় সেই অপশনে টিক দেয়া না থাকলে সেই সমস্ত যাত্রীরা আপগ্রেডেশনের জন্য নির্বাচিত নয়। তবে অনেকের মনে একটাই প্রশ্ন জাগে যে আপগ্রেডেশন হলে কি পিএনআর নম্বর পরিবর্তিত হয়ে যায়? আপনাদের জানিয়ে রাখি আপগ্রেড হওয়া যাত্রীদের পিএনআর নম্বর অপরিবর্তিত থাকে।

Related Articles

Back to top button