নিউজদেশ

লাটে উঠবে মুকেশ আম্বানির রিলায়েন্স Jio! ভারতে ঘাঁটি গাড়তে আসছে ইলন মাস্কের কোম্পানি

Advertisement
Advertisement

Jio, Airtel, BSNL এবং আরও কয়েকটি ফাইবার সংস্থা বর্তমানে ভারতে ইন্টারনেট পরিষেবা প্রদানের জন্য নিরন্তর কাজ করে চলেছে। ক্রমাগত প্রতিযোগিতায় দেশীয় কোম্পানিগুলোর রিচার্জ মূল্যে প্রায়শই পরিবর্তন হয়ে থাকে। ইন্টারনেট সার্ভিস দেওয়ার জন্য ভারতে একাধিক সংস্থা থাকলেও কিন্তু মাত্র কয়েকটি কোম্পানি একচেটিয়া বাজার ধরে রাখতে পেরেছে নিজেদের নামে।

Advertisement
Advertisement

খুব তাড়াতাড়ি হয়তো বড় কিছু ঘটবে ভারতের ইন্টারনেট সার্ভিসের জগতে। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আরও বড় কোনো কোম্পানি দেশে ব্যবসা শুরু করতে পারেন বলে বিভিন্ন রিপোর্টে দাবি করে হয়েছে। সারা দেশে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সরবরাহ করার মতো ক্ষমতা রাখে আন্তর্জাতিক এক কোম্পানি।

Advertisement

Starlink

Advertisement
Advertisement

রিপোর্ট অনুযায়ী, স্টারলিংকের ইন্টারনেট দ্রুততম এবং সাশ্রয়ী বলে ভারতে প্রমাণিত হতে পারে। ইলন মাস্কের সংস্থা ভারতে পরিষেবা শুরু করার জন্য টেলিকম মন্ত্রকের কাছে তাদের অনুমোদনের আবেদন জমা দিয়েছে বলে শোনা যাচ্ছে। এই অ্যাপ্লিকেশনটি শীঘ্রই টেলিযোগাযোগ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রক স্যাটেলাইটের মাধ্যমে স্টার্লিংয়ের গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশনের নিরাপত্তা নিরীক্ষা চালাচ্ছে এবং এই মাসের শেষের দিকে একটি সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

এই অনুমোদন পেয়ে গেলে স্টারলিং মহাকাশ মন্ত্রক এবং অন্যান্য সরকারী বিভাগের অনুমোদন নিয়ে সারা দেশে একটি নতুন ইন্টারনেট পরিষেবা প্রদান করার কাজ শুরু করতে পারবে। এই কোম্পানি সারা দেশের প্রতিটি অঞ্চলে সুপার ফাস্ট ইন্টারনেট সংযোগ সরবরাহ করতে পারবে। নতুন এই ইন্টারনেট ব্যবস্থার সবচেয়ে বড় সুবিধা হবে, যে কোনো পরিস্থিতিতেই ইন্টারনেট চলতে থাকবে।

Advertisement

Related Articles

Back to top button