দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Shiva Statue: ব্যাঙ্কের লকার থেকে উদ্ধার আট সেমির শিবলিঙ্গ, যার মূল্য প্রায় ৫০০ কোটি!

Advertisement

একেবারে দুষ্প্রাপ্য এক শিবলিঙ্গকে উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল চেন্নাইতে। বিরল পান্নার তৈরি এই শিবলিঙ্গের বর্তমান বাজারে মূল্য হতে পারে ৫০০ কোটি টাকার মত। একেবারে সিনেমার নাটকীয় কায়দায় তামিলনাড়ুর এক ব্যাঙ্কের লকার থেকে সিআইডি উদ্ধার করা হয়েছে এই শিবলিঙ্গটি। মনে করা হচ্ছে এই শিবলিঙ্গটি হাজার বছরের বেশি পুরনো। মূর্তিটি উদ্ধারের পর পুলিশ জানিয়েছে, শিবলিঙ্গটি ৮ সেন্টিমিটার লম্বা ও ৫০০ গ্রাম ওজনের।

Advertisement

সিআইডি কি করে সন্ধান পেলেন এই শিবলিঙ্গটি? চেন্নাইয়ের সিআইডি আধিকারিকরা সংবাদমাধ্যমকে জানান, তাঁরা গোপন সূত্রে খবর পান তাঞ্জাভুরের এক ব্যক্তির কব্জায় নাকি রয়েছে প্রাচীন ওই শিবলিঙ্গ। সেই খবর পেতেই পুলিশের অতিরিক্ত ডিজি কে জয়ন্তী মুরলী দলবল নিয়ে আরুলানন্দনগরের এনএ সামিয়াপ্পান নামক ব্যক্তির বাড়িতে তল্লাশি চালানো হয়।

এরপর বছর আশির বৃদ্ধ সামিয়াপ্পানকে না পেয়ে তাঁর ছেলে এনএস অরুণকে জিজ্ঞাসাবাদ শুরু করেন সিআইডি আধিকারিকরা। তদন্তকারীদের কাছে অরুণ স্বীকার করেন , তাঁর বাবা ব্যাঙ্কের লকারে একটি শিবলিঙ্গ রেখে এসেছেন। কিন্তু এর থেকে বেশি কিছু জানেন না। এর পরেই সিআইডি আধিকারিকরা হানা দিয়েছেন সেখানকার স্থানীয় ব্যাঙ্কে। সেখান থেকে শিবলিঙ্গটি উদ্ধার করেন সিআইডি। এই শিবলিঙ্গটির বর্তমান বাজারদর জানতে পেরে চমকে ওঠেন সকল তদন্তকারীরা।

Advertisement

পুলিশের অতিরিক্ত ডিজি এদিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শিবলিঙ্গটি সম্ভবত দক্ষিণ ভারতেরই কোনও একটি মন্দির থেকে চুরি করা হয়েছে। কারণ আশির দশকের শেষের দিকে বেশ কয়েকটি প্রাচীন মূর্তি এবং শিবলিঙ্গ চুরির ঘটনা ঘটার কথা শোনা গিয়েছিল। তবে চুরি যাওয়া ওই শিবলিঙ্গগুলির মধ্যে এটি ছিল কি না তা এখন পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি সেই বৃদ্ধ সামিয়াপ্পানকে জেরা করে জানার চেষ্টা চলছে শিবলিঙ্গটি কোথা থেকে এবং কী ভাবে তিনি সংগ্রহ করেছেন। আর এই চুরির ঘটনায় তাঁর কোনও হাত আছে কিনা তাও দেখা হবে বলে জানিয়েছেন তদন্তকারীরা।

Advertisement

Related Articles

Back to top button