Categories: দেশনিউজ

টিকটক সহ সমস্ত চিনা দ্রব্য বয়কটের ডাক দিলেন শিক্ষাবিদ সোনম ওয়াংচুক

Advertisement

Advertisement

অরূপ মাহাত: থ্রি ইডিয়টস সিনেমায় তাঁর আদলে গড়ে তোলা আমির খানের চরিত্রটি জনপ্রিয় হয়ে উঠেছিল ভারতে। পেশায় ইঞ্জিনিয়ার, একইসঙ্গে শিক্ষাবিদ ও উদ্ভাবনী ক্ষমতায় দৃষ্টান্ত সৃষ্টিকারী সোনম ওয়াংচুক টিকটক সহ সমস্ত চিনা দ্রব্য বয়কটের জন্য দেশবাসীকে আবেদন জানালেন। এক ভিডিও বার্তায় ওয়াংচুক বলেন, সামনের এক সপ্তাহের মধ্যে বয়কট করুন সমস্ত চিনা দ্রব্য। একবছরের জন্য সরিয়ে ফেলুন সমস্ত চিনা হার্ডওয়্যার। চিনা দ্রব্য বয়কট করতে পারলে তবেই দেশ আত্মনির্ভর হয়ে উঠতে পারবে। দেশীয় উৎপাদন শিল্প বিকাশ লাভ করবে।

Advertisement

Advertisement

ওই ভিডিও-তে দেখা যাচ্ছে, ওয়াংচুক বসে রয়েছেন হিমালয়ের কোল ঘেঁষে লাদাখের উপর বয়ে চলা এক নদীর উপর। সেখানে বসেই তিনি ব্যাখ্যা করছেন, পর্বতের উল্টোদিকে লড়ে চলেছেন ভারতীয় সেনা। দেশ রক্ষার কাজে ব্রতী হয়ে চিনা আগ্রাসনের বিরুদ্ধে লড়ে চলেছেন তাঁরা। এরপরই তিনি জানান, লাদাখে চিনের আগ্রাসনের বিরুদ্ধে তিনি সমস্ত চিনা দ্রব্য বয়কটের পথে হাঁটছেন। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, এই নিজেদের ওয়ালেটের শক্তি ব্যবহার করা উচিত। এক সপ্তাহের মধ্যে সমস্ত চিনা সফ্টওয়্যার আনইনস্টল করার অনুরোধ করেন তিনি।

Advertisement

শুধু তাই নয়, এক বছরের জন্য সমস্ত চিনা হার্ডওয়্যার বয়কট করতেও বলেন ওয়াংচুক। চিনা দ্রব্য ব্যবহারের অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারলে, তবেই লাদাখে চিনের আগ্রাসন বন্ধ হবে বলে মনে করেন তিনি। যার ফলে, মুক্তি মিলবে চিনের ১.৪ বিলিয়ন চুক্তিবদ্ধ শ্রমিকের, ৬ কোটি তিব্বতী বৌদ্ধের ও ১ কোটি উইঘুর মুসলমানের। এমনটাই জানিয়েছেন নিজের ভিডিও বার্তায়।