Today Trending Newsআন্তর্জাতিকদেশনিউজ

বিজয়, নিরব এবং মেহুলের সম্পত্তি বাজেয়াপ্ত করে ৯ হাজার কোটি টাকা জমা পড়ল ব্যাংকে

এই সম্পত্তি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনফর্সমেন্ট ডিরেক্টরেট



বড় সাফল্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। ব্যাংক প্রতারণায় অভিযুক্ত বিজয় মালিয়া, মেহুল চক্সি এবং নীরব মোদির ৯,৩৭১ কোটি টাকা উদ্ধার করে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকারের এই গোয়েন্দা সংস্থা। ইডি জানিয়েছে, এই তিনজনের ব্যাংক প্রতারণার অংক ছিল ২২,৫৮৫ কোটি টাকার কাছাকাছি। তার মধ্যে থেকে আপাতত ইডি ১৮,১৭০ কোটি টাকার সম্পত্তি ফিরিয়ে আনতে পেরেছে। ইডি জানিয়েছে, তাদের তিনজনের কাছ থেকে পাওয়া ৯,৩৭১ কোটি টাকা তারা রাষ্ট্রয়ত্ত ব্যাংকে পাঠিয়ে দিয়েছে ইতিমধ্যেই।

সিবিআই এবং ইডি তদন্ত করার সময় বুঝতে পারে এই তিনজনের নামে বিভিন্ন ক্ষেত্রে মিথ্যে মালিকের নামে এবং মিথ্যে কোম্পানির নামে বিভিন্ন সম্পত্তি রয়েছে। বিজয়, মেহুল এবং নিরবের বিভিন্ন জায়গায় ভুয়ো কোম্পানির নামে সম্পত্তি ছিল। দেশে-বিদেশে এই সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অন্যদিকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বাজেয়াপ্ত করেছে একাধিক জাল ট্রাস্ট সংস্থা এবং তৃতীয় ব্যক্তির নামে থাকা বিভিন্ন ধরনের সম্পত্তি।

আপনারা হয়তো সকলেই জানেন, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে বিশাল টাকার ঋণ গ্রহণ করে তা শোধ না করে দেশ ছেড়ে চলে গিয়েছিলেন ব্যবসায়ী নিরব মোদী। অন্যদিকে তার সাথে জড়িত ছিলেন হিরে ব্যবসায়ী মেহুল চক্সি। বর্তমানে মেহুল ডোমিনিকায় বন্দি রয়েছেন। একাধিক ব্যাংকে ঋণ বাকি রেখে দেশ ছেড়ে ইংল্যান্ডে চলে গিয়েছিলেন বিজয় মালিয়া। লকডাউনের সময় এই সমস্ত ঋণ ফিরিয়ে দেওয়ার জন্য অর্থমন্ত্রককে আর্জি জানিয়ে ছিলেন বিজয়।

Related Articles

Back to top button